Uttar Pradesh: 'মাঙ্কিপক্স' সংক্রমণের আশঙ্কায় ৫ বছরের শিশুর নমুনা পরীক্ষা

উত্তরপ্রদেশের স্বাস্থ্য আধিকারিকের তরফে জানানো হয়েছে, ওই পাঁচ বছরের ওই শিশুর শরীরে ফুসকুড়ি জাতীয় রোগের প্রকোপ দেখা দিয়েছে। তবে তাঁর সংস্পর্শে আসা কেউ গত এক মাসের মধ্যে বিদেশ ভ্রমণ করেননি।
Uttar Pradesh: 'মাঙ্কিপক্স' সংক্রমণের আশঙ্কায় ৫ বছরের শিশুর নমুনা পরীক্ষা
প্রতীকী ছবি

পাঁচ বছরের শিশুর শরীরের নমুনা পরীক্ষা করা হয়েছে মাঙ্কিপক্স ভাইরাস সংক্রমণের আশঙ্কায়। উত্তরপ্রদেশের, গাজিয়াবাদের চিফ মেডিক্যাল অফিসার (CMO) একটি সর্বভারতীয় সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ওই শিশু কন্যার ত্বকে ফুসকুড়ি জাতীয় রোগের প্রকোপ দেখা দিয়েছে। তাই আগে থেকেই সতর্কতা অবলম্বনের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কোভিডের সংক্রমণ সম্পূর্ণভাবে শিথিল হতে না হতেই, নতুন ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। সূত্রের খবর, পশ্চিম ও মধ্য আফ্রিকার কয়েকটি দেশে এই ভাইরাসের সন্ধান পাওয়া গেলেও মে মাসের মধ্যেই তা ইউরোপের ও আমেরিকার বেশ কিছু দেশে ছড়িয়ে পড়েছে। বন্যপ্রাণীর মাধ্যমে এই ভাইরাসের সংক্রমণের আশঙ্কা করা হচ্ছে। ইঁদুরের মাধ্যমে এই সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রবল।

ইতিমধ্যে, পৃথিবীর ৩০টি দেশে মাঙ্কি পক্স ছড়িয়েছে। এর মধ্যে ব্রিটেন, কানাডা, স্পেন, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া, আমেরিকা, আর্জেন্টিনার কথা উল্লেখ্য। ‘দ্য ইউনাইটেড স্টেটস সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন’-এর শুক্রবারের রিপোর্ট অনুযায়ী, সারাবিশ্বে মাঙ্কি পক্সের ৭০০টি কেসের খবর পাওয়া গেছে। যার মধ্যে ২১টি ইউনাইটেড স্টেটের। কানাডাতেও ৭৭ জনের সংক্রমণের খবর মিলেছে। দেশজুড়ে এই সংক্রমণকে আটকাতে পদক্ষেপ নিচ্ছে সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) –এর মতে, এই রোগের প্রাথমিক উপসর্গ হল, শারীরিক দুর্বলতা, জ্বর, শরীরের বিভিন্ন অঙ্গে যন্ত্রনা এবং ত্বকে ছোট ছোট ফোস্কার মতো চিহ্ন, যা ধীরে ধীরে সারা শরীরের ছড়িয়ে পড়ে। এই রোগ সংক্রমক, চামড়ার সংস্পর্শে এলেও সংক্রমিত হয় এই ভাইরাস।

যদিও ভারতে এখনও খোঁজ মেলেনি মাঙ্কি পক্সের। কিন্তু সাবধানতায় ত্রুটি রাখতে চায় না কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সন্দেহ হলেই, নমুনা পরীক্ষার জন্য রাজ্যগুলির উপর নির্দেশিকা জারি করা হয়েছে এই সপ্তাহেই।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের স্বাস্থ্য আধিকারিকের তরফে জানানো হয়েছে, ওই পাঁচ বছরের ওই শিশুর শরীরে ফুসকুড়ি জাতীয় রোগের প্রকোপ দেখা দিয়েছে। তবে তাঁর সংস্পর্শে আসা কেউ গত এক মাসের মধ্যে বিদেশ ভ্রমণ করেননি এবং সেই শিশুটির দেহে অন্য কোনও শারীরিক সমস্যাও নেই, তাই বিষয়টি আপাতত পরীক্ষাধীন।

প্রতীকী ছবি
Monkeypox: কোভিডের পাশাপাশি এবার আতঙ্ক ছড়াচ্ছে 'মাঙ্কি পক্স' - কী বলছেন বিশেষজ্ঞরা!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in