USA: নার্সিং হোমে কোভিড-১৯-এ প্রায় ১৬ হাজার মৃত্যু নথিভুক্ত হয়নি - দাবি হার্ভার্ড গবেষকের

আমেরিকায় কোভিড-১৯ সংক্রমণের কারণে প্রায় ১৬ হাজার মৃত্যুর খবর পাওয়া গেল। হার্ভার্ড-এর গবেষক কারেন শেন-এর দাবি অনুসারে অতিমারির প্রথম দিকে আমেরিকার বিভিন্ন নার্সিং হোমে এই মৃত্যুর ঘটনা ঘটেছে।
USA: নার্সিং হোমে কোভিড-১৯-এ প্রায় ১৬ হাজার মৃত্যু নথিভুক্ত হয়নি - দাবি হার্ভার্ড গবেষকের
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

আমেরিকায় কোভিড-১৯ সংক্রমণের কারণে প্রায় ১৬ হাজার মৃত্যুর খবর পাওয়া গেল। হার্ভার্ড-এর গবেষক কারেন শেন-এর দাবি অনুসারে অতিমারির প্রথম দিকে আমেরিকার বিভিন্ন নার্সিং হোমে এই মৃত্যুর ঘটনা ঘটেছে। তাঁর আরও দাবি, এই তথ্য কোভিড-১৯ সংক্রমণে মৃতদের তালিকায় নথিভুক্ত করা হয়নি।

সম্প্রতি জামা (JAMA) নেটওয়ার্ক ওপেন-এ এই সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যে প্রতিবেদন অনুসারে ২০২০ সালে আমেরিকার বিভিন্ন নার্সিং হোমে প্রায় ১৪% অনথিভুক্ত মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা জিং হুয়া।

প্রায় ২০টি প্রদেশের তথ্যের ভিত্তিতে ওই রিপোর্টে জানানো হয়েছে, সমস্ত কোভিড সংক্রমণের ৪৪% এবং কোভিড সংক্রমণে মৃত্যুর ৪০% ঘটনা ঘটেছে নার্সিং হোমে। স্টেট হেলথ ডিপার্টমেন্ট এই তথ্য নথিভুক্ত করলেও ফেডেরাল ডাটায় এই তথ্য নথিভুক্ত নয়।

গবেষক কারেন শেন জানিয়েছেন, এই ঘটনা প্রমাণ করে যে নার্সিং হোমগুলো অতিমারির প্রথম অবস্থায় বিশ্বাসযোগ্যতার সঙ্গে তথ্য সংগ্রহ করতে পারেনি অথবা সমস্ত সুবিধাদান আটকাতে কম কেস এবং কম মৃত্যুর রিপোর্ট করার চাপ ছিলো।

সম্প্রতি আমেরিকায় ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে কোভিড-১৯ আবার ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। রবিবার সকালে জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে আমেরিকায় মোট কোভিড সংক্রমিতের সংখ্যা দাড়িয়েছে ৪০,৯২০,৯২২। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬,৫৯,৬৯১ জনের। এই দুই সংখ্যাই বিশ্বের মধ্যে সর্বাধিক। পরিসংখ্যান অনুসারে কোভিড-১৯-এ সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা।

- (Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in