Tomato Flu: কেরালায় ‘টম্যাটো ফ্লু’ নামক অজানা জ্বরে আক্রান্ত ৮০ জন শিশু, কী বলছেন চিকিৎসকরা?

শিশুদের পরিচ্ছন্ন রাখা ও সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে জল পান করারও নিদান দিয়েছেন, সঙ্গে নিতে হবে যথেষ্ট বিশ্রাম।
Tomato Flu: কেরালায় ‘টম্যাটো ফ্লু’ নামক অজানা জ্বরে আক্রান্ত ৮০ জন শিশু, কী বলছেন চিকিৎসকরা?
এই রোগে হাত ও পায়ের তালুতে লাল রঙের ফোসকা দেখা যাচ্ছেছবি - সংগৃহীত

কোভিড নিয়ে মানুষের আশঙ্কা এখনও কাটেনি। আর তার মধ্যেই কেরলে রহস্যজনকভাবে দেখা দিল ‘টম্যাটো ফ্লু’ নামক এই বিশেষ রোগ। কেরলের কোল্লাম জেলার ৮০ জন শিশু এই জ্বরে আক্রান্ত হয়েছে বলে খবর। জ্বরে আক্রান্ত প্রত্যেক শিশুরই বয়স ৫ বছরের কম বলে জানিয়েছে কেরলের স্বাস্থ্য দফতর।

কোল্লাম ছাড়াও পার্শ্ববর্তী কিছু জেলাতেও এই রোগের সংক্রমণের সন্ধান পাওয়া গেছে। কেরল-তামিলনাড়ু সীমান্তে জারি করা হয়েছে সতর্কতা। জ্বরের উপসর্গের হদিশ মিললেই করা হচ্ছে পরীক্ষা।

মূলত শিশুরা আক্রান্ত হচ্ছে এই অসুখে। জ্বর হল এই অসুখের প্রাথমিক উপসর্গ। এর সাথে হাত ও পায়ের তালুতে লাল রঙের ফোসকা দেখা যাচ্ছে। এই কারণেই একে বলা হচ্ছে ‘টমোটে ফ্লু’। এছাড়াও অন্যান্য উপসর্গগুলি হল, গা-হাত-পায়ে ব্যথা, ক্লান্তি, বমি, পেটব্যথা, ডিহাইড্রেশন।

যদিও এটি নতুন কোনও ভাইরাস নাকি চিকুনগুনিয়া বা ডেঙ্গির প্রভাবে হচ্ছে – তা নিয়ে সন্দেহ রয়েছে। এখনও পর্যন্ত কেরলের বিভিন্ন অংশে এই রোগের সংক্রমণের সন্ধান পাওয়া গেলেও তা অন্যত্র ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য দপ্তর। এই নতুন রোগের কারণ সম্পর্কে এখনও নিশ্চিত নন চিকিৎসা বিশারদেরা। তাই নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতির কথা এখনই নিশ্চিত ভাবে উল্লেখ করা হয়নি।

তবে প্রাথমিক ভাবে সংক্রমণ আটকাতে, শিশুদের সাবধানে রাখার কথা বলছেন চিকিৎসকেরা। শিশুদের পরিচ্ছন্ন রাখা ও সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা। পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে জল পান ও সঙ্গে নিতে হবে যথেষ্ট বিশ্রাম। ফোস্কাগুলি চুলকালে বা গলে গেলে বিপদ আরও বাড়তে পারে বলেও সতর্ক করেছেন চিকিৎসকরা।

এই রোগে হাত ও পায়ের তালুতে লাল রঙের ফোসকা দেখা যাচ্ছে
Monkeypox: কোভিডের পাশাপাশি এবার আতঙ্ক ছড়াচ্ছে 'মাঙ্কি পক্স' - কী বলছেন বিশেষজ্ঞরা!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.