Covid Crisis: জুলাইয়ে দ্বিতীয় ঢেউ থামার ৬ মাসের মধ্যে আসতে চলেছে তৃতীয় ঢেউ, মত বিশেষজ্ঞদের

তৃতীয় ঢেউ আসতে চলেছে যা আরও বেশি ভয়ঙ্কর হতে পারে বলে মনে করছে ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের বিজ্ঞানীদের নিয়ে তৈরি তিন সদস্যের প্যানেল।
Covid Crisis: জুলাইয়ে দ্বিতীয় ঢেউ থামার ৬ মাসের মধ্যে আসতে চলেছে তৃতীয় ঢেউ, মত বিশেষজ্ঞদের
ছবি- সংগৃহীত

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের দাপট চলতি বছরের জুলাই মাসে শেষ হয়ে যেতে পারে। তখন করোনার দাপট অনেকটাই কমে যাবে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু কোভিডের প্রথম পর্যায়ের পর নিয়ম মেনে চলার ক্ষেত্রে সাধারণ মানুষের মধ্যে যে সচেতনতার অভাব দেখা গিয়েছিল, এবার তা করলে হবে না। আগামী ছয় থেকে আট মাসের মধ্যে করোনার তৃতীয় ঢেউ আসতে চলেছে যা আরও বেশি ভয়ঙ্কর হতে পারে বলে মনে করছে ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের বিজ্ঞানীদের নিয়ে তৈরি তিন সদস্যের প্যানেল।

বৈজ্ঞানিক মডেল অনুযায়ী সূত্রের বিশ্লেষণ করে তাঁরা বলছেন, মে মাসের শেষের দিকে দৈনিক সংক্রমনের সংখ্যা কমে যাবে দেড় লক্ষে। জুলাইয়ে সেই সংখ্যা কমে দাঁড়াবে কুড়ি হাজারে। প্যানেলের সদস্য আইআইটি কানপুরের প্রফেসর মনীন্দ্র আগরওয়াল জানান, ইতিমধ্যে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ ঝাড়খণ্ড, সিকিম, কেরল, রাজস্থান, হরিয়ানা, দিল্লি, গুজরাট, উত্তরাখণ্ড, গোয়ায় দৈনিক সংক্রমণ যে মাত্রায় পৌঁছেছে, তা ধীরে ধীরে কমবে।

তামিলনাড়ু, পুদুচেরিতে আগামী কয়েকদিনের মধ্যেই সংক্রমণ শীর্ষে পৌঁছবে। হিমাচল প্রদেশ, পঞ্জাবে সংক্রমণ ক্রমশ বাড়ছে। ত্রিপুরা, অসম, মেঘালয়ে সংক্রমণ বাড়বে। বিজ্ঞানীদের মতে, দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলে প্রায় ছয় থেকে আট মাস পর তৃতীয় ঢেউ আসবে। তবে তার আগে সঠিকভাবে ভ্যাকসিনেশন প্রক্রিয়া সম্পন্ন করা প্রয়োজন। টিকাকারণ সম্পূর্ণ হলেই তৃতীয় ঢেউ প্রতিরোধ করা সম্ভব হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in