Tamil Nadu: কোটি কোটি টাকা আত্মসাৎ করার জন্যই 'NEET শিল্প' চালু হয়েছে! DMK-র নিশানায় বিজেপি

People's Reporter: লোকসভা নির্বাচনের প্রচারেও নীট বাতিল নিয়ে সুর চড়িয়েছিলেন ডিএমকে নেতারা। তাঁদের দাবি রাজ্যের হাতে ফিরিয়ে দেওয়া হোক এই পরীক্ষা পরিচালনা করার দায়িত্ব।
মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন
মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনফাইল চিত্র - সংগৃহীত

তামিলনাড়ুই প্রথম রাজ্য যারা নীট দুর্নীতির বিরুদ্ধে সরব হয়েছিল। এখন গোটা ভারত সেই কথা বলছে। এমনটাই দাবি করা হয়েছে ডিএমকে মুখপত্র মুরাসোলিতে।

নীট দুর্নীতি নিয়ে রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে। লক্ষ লক্ষ পড়ুয়ার ভবিষ্যত নিয়ে প্রশ্নচিহ্ন দেখা গেছে। এই দুর্নীতি নিয়ে বিজেপিকে নিশানা করছে বিরোধী দলগুলি। উঠেছে পরীক্ষা বাতিলের দাবি। সোমবার মুরাসোলিতে বলা হয়, তামিলনাড়ুই প্রথম রাজ্য যারা নীট জালিয়াতি নিয়ে আওয়াজ তুলেছিল। এখন গোটা দেশ আমাদের সেই কথাকেই সমর্থন করছে। নীট হল এমন একটি শিল্প যা কোচিং সেন্টারগুলির লাভের জন্য তৈরি করা হয়েছে। এই কোচিং সেন্টারগুলি লক্ষ লক্ষ কোটি টাকা আয় করছে। যা নিয়ে তামিলনাড়ু সরব হয়েছিল।

লোকসভা নির্বাচনের প্রচারেও নীট বাতিল নিয়ে সুর চড়িয়েছিলেন ডিএমকে নেতারা। তাঁদের দাবি রাজ্যের হাতে ফিরিয়ে দেওয়া হোক এই পরীক্ষা পরিচালনা করার দায়িত্ব। রাজ্য নিরপেক্ষ ভাবে দুর্নীতিমুক্ত পরীক্ষার ব্যবস্থা করবে।

প্রসঙ্গত, সংসদ শুরু হওয়ার প্রথম থেকেই নীট নিয়ে পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে। সংসদের দুই কক্ষেই নীট নিয়ে আলোচনার দাবি জানায় বিরোধীরা। কিন্তু স্পিকার কোনও অনুমতি দেননি। নীট নিয়ে বক্তব্য রাখার সময় রাহুল গান্ধীর মাইক বন্ধ করে দেওয়ারও অভিযোগ তোলে কংগ্রেস।

কয়েকদিন আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের হাতে এই প্রবেশিকা পরীক্ষা ফেরানোর দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন। তিনি লেখেন, 'নীট পরীক্ষার স্বচ্ছতা বজায় রাখতে ব্যর্থ হচ্ছে কেন্দ্র। এই ধরণের গুরুত্বপূর্ণ পরীক্ষায় দুর্নীতি হলে পড়ুয়াদের ভবিষ্যত ক্ষতি হবে। ২০১৭ সালের আগে পর্যন্ত রাজ্যের হাতেই ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নেওয়ার ক্ষমতা ছিল। পাশাপাশি কেন্দ্রও পৃথকভাবে পরীক্ষা নিতে পারতো। কিন্তু তারপর পুরো বিষয়টি কেন্দ্রের অধীনে নেওয়া হয়। রাজ্যগুলিকে পুনরায় সেই ক্ষমতা ফেরানো হোক।'

মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন
NEET 2024: নিটে গ্রেস নম্বরের ব্যাখ্যা চেয়ে এনটিএ–কে নোটিশ সুপ্রিম কোর্টের
মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন
Delhi Rain: প্রবল বর্ষণে বিপর্যস্ত দিল্লি, সংসদে পৌঁছাতে হিমশিম অবস্থা সাংসদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in