Tamilnadu: রাজ্যে আরও ১১টি মেডিকেল কলেজ, MBBS-এ আসন বাড়বে ১৬৫০

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী, মা সুব্রহ্মণিয়াম জানিয়েছেন, ন্যাশনাল মেডিকেল কাউন্সিল ইতিমধ্যেই এগারোটি নতুন মেডিকেল কলেজের মধ্যে চারটিতে প্রয়োজনীয় পরিদর্শন শেষ করেছে।
Tamilnadu: রাজ্যে আরও ১১টি মেডিকেল কলেজ, MBBS-এ আসন বাড়বে ১৬৫০
এম কে স্ট্যালিনফাইল ছবি, সিম্পলিসিটির সৌজন্যে

তামিলনাড়ুতে আরও ১৬৫০ MBBS আসন যুক্ত হতে পারে, যদি রাজ্যের প্রস্তাবিত ১১ টি নতুন সরকারি মেডিকেল কলেজ ন্যাশনাল মেডিকেল কাউন্সিল (এনএমসি) থেকে স্বীকৃতি পায়। সেক্ষেত্রে রাজ্যে এমবিবিএস-এ মোট আসন সংখ্যা প্রায় ৫,২০০ হবে।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী, মা সুব্রহ্মণিয়াম জানিয়েছেন, ন্যাশনাল মেডিকেল কাউন্সিল ইতিমধ্যেই এগারোটি নতুন মেডিকেল কলেজের মধ্যে চারটিতে প্রয়োজনীয় পরিদর্শন শেষ করেছে।

সংবাদসংস্থা আইএএনএস-এর সাথে কথা বলার সময় সুব্রহ্মনিয়াম বলেন, "এনএমসি কর্মকর্তারা গত দশ দিনে ডিন্ডিগুল, তিরুপপুর, নমাক্কল এবং কৃষ্ণগিরি মেডিকেল কলেজে সারপ্রাইজ ভিজিট করেছেন। আগামী কয়েক দিনের মধ্যে তারা বাকি সাতটি কলেজও পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। তবে এই সারপ্রাইজ ভিজিটের জন্য আমাদের কোন টাইমলাইন দেওয়া হয়নি।"

এনএমসি কর্তৃক নিযুক্ত কর্মকর্তাদের প্যানেল নবনির্মিত মেডিকেল কলেজ পরিদর্শন করে এবং অ্যানাটমি, ফিজিওলজি এবং বায়োকেমিস্ট্রি ল্যাবরেটরি পরিদর্শন করে। পরিদর্শক দল সাধারণ ওয়ার্ড, প্রশিক্ষিত ডাক্তার, অধ্যাপক এবং শিক্ষকদের সংখ্যা এবং ছেলে ও মেয়ে উভয়ের জন্য হোস্টেলের সুবিধাগুলিও পরিদর্শন করে। এছাড়াও ওইসব মেডিকেল কলেজের সংযুক্ত হাসপাতালে রোগীভর্তি ও চিকিৎসার সুযোগসুবিধার বিষয়টিও লাইসেন্স দেবার আগে খতিয়ে দেখা হবে।

১১ টি নতুন মেডিকেল কলেজের ছাড়পত্র পাওয়ার সাথে সাথে, তামিলনাড়ুর প্রতিটি জেলায় একটি করে মেডিকেল কলেজ থাকবে, যা গ্রামীণ জনগোষ্ঠী সহ জনসংখ্যার স্বাস্থ্যের যত্ন নেবে।

তামিলনাড়ুর মেডিকেল এডুকেশনের পরিচালক ডাঃ নায়ারায়াণা বাবু বলেন, "১১ টি নতুন মেডিকেল কলেজ অনুমোদনের ফলে, আসন সংখ্যা বৃদ্ধি ছাড়াও, তৃণমূলের স্তরে চিকিৎসা পরিষেবারও উন্নতি হবে যা রাজ্যের সাধারণ মানুষের স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।"

নতুন মেডিকেল কলেজগুলি আগামীদিনের চিকিৎসক এবং প্যারামেডিক্যাল কর্মীদের "উন্নত প্রশিক্ষণ" দেবে এবং সেইসাথে গ্রামের জনগোষ্ঠী এবং দরিদ্রদের কোন খরচ ছাড়াই সুপার স্পেশালিটি চিকিৎসা প্রদান করবে।

জানা গেছে এই মেডিকেল কলেজগুলির অধিকাংশতেই ৭০০ থেকে ৭৫০ শয্যা থাকবে। দেশে মেডিকেল কলেজের সংখ্যা বৃদ্ধির জাতীয় মিশনের অংশ হিসেবে তামিলনাড়ুতে ১১ টি মেডিকেল কলেজ খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার।

যদিও এই ১১টি কলেজে পঠনপাঠন শুরু করার অনুমতি দেওয়ার আগে চিকিৎসক সহ এনএমসি নিযুক্ত কর্মকর্তারা পরিদর্শন করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in