অঙ্গদানে দেশের সেরা তামিলনাড়ু

সরকারি তথ্য অনুযায়ী, ২০০৮ সাল থেকে রাজ্যে মোট ১৭০৬ জন অঙ্গ দান করেছেন। ৭৮৬টি হৃদযন্ত্র, ৮০১টি ফুসফুস, ১৫৬৬টি লিভার, ৩০৪৭টি কিডনি, ৩৭টি অগ্ন্যাশয়, ২টি পাকস্থলী ও ৪টি হাত প্রতিস্থাপন করা হয়েছে।
তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রী (ডানদিকে)
তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রী (ডানদিকে)

চিকিৎসা ক্ষেত্রে আরও এক পালক জুড়ল তামিলনাড়ুর মুকুটে। অঙ্গদানে সেরা রাজ্যের তকমা পেল দক্ষিণের এই রাজ্য।

ন্যাশনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অরগানাইজেশান (NOTTO)-এর তরফে তামিলনাড়ুকে দেশের সেরা রাজ্য হিসেবে স্টেট অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অরগানাইজেশান (SOTTO)-এর পুরস্কার দেওয়া হল। বৃহস্পতিবার ১৩তম জাতীয় অঙ্গদান দিবস উপলক্ষ্যে রাজধানী নয়াদিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী এমএ. সুব্রমনিয়ান-এর হাতে এই পুরস্কার তুলে দেন কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ এল. মান্ডভ্য।

২০০৮ সালে তামিলনাড়ুর সরকারের তরফে মৃতদাতাদের অঙ্গ দান এবং প্রতিস্থাপন প্রকল্প শুরু করা হয়। এর পর থেকে দক্ষিণের ওই রাজ্যে অঙ্গদাতাদের সংখ্যা অনেকাংশে বেড়েছে বলেই জানা গিয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, ২০০৮ সালের ওই প্রকল্পের পর থেকে রাজ্যে মোট ১৭০৬ জন অঙ্গ দান করেছেন। এই ক’বছরে সে রাজ্যে ৭৮৬টি হৃদযন্ত্র, ৮০১টি ফুসফুস, ১৫৬৬টি লিভার, ৩০৪৭টি কিডনি, ৩৭টি প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয়, ২টি পাকস্থলী ও ৪টি হাত প্রতিস্থাপন করা হয়েছে। এছাড়াও গত ১৫ বছরে তামিলনাড়ুতে মোট ৩৯৫০টি ছোট অঙ্গ ও টিস্যু বা কলা প্রতিস্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার পুরস্কার প্রদানের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী এমএ. সুব্রমনিয়ান জানিয়েছেন, “তামিলনাড়ুতে প্রথমে ১৩টি সরকারি হাসপাতাল ও ১২০টি বেসরকারি হাসপাতালকে অঙ্গ পুনরুদ্ধারের লাইসেন্স দেওয়া হয়েছিল। পরে তিনটি সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষের সঙ্গে বেশ কয়েকটি বৈঠকের পর আরও ২৭টি হাসপাতালকে এই লাইসেন্স দেওয়া হয়েছে। বর্তমানে মোট ৪০টি সরকারি হাসপাতালের কাছে অঙ্গ পুনরুদ্ধারের লাইসেন্স রয়েছে।” তিনি আরও জানিয়েছেন, “এই মুহূর্তে দেশের মধ্যে আমাদের রাজ্যেই সর্বাধিক সরকারি ও বেসরকারি হাসপাতালের কাছে এই অঙ্গ পুনরুদ্ধারের লাইসেন্স রয়েছে।”

এদিন নয়াদিল্লির অনুষ্ঠানেই তামিলনাড়ুকে অঙ্গ প্রতিস্থাপনেও দেশের সেরা বলে ভূষিত করা হয়েছে। এদিনের ওই অনুষ্ঠানে কেন্দ্র ও তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার ও এস.পি সিংহ বাঘেল, তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব গগনদীপ সিং বেদী এবং তামিলনাড়ুর অঙ্গ প্রতিস্থাপন কর্তৃপক্ষের সভাপতি এন. গোপালাকৃষ্ণাণ।

তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রী (ডানদিকে)
মণিপুরে ৬৪৩ কোটির স্পোর্টস ইউনিভার্সিটি! জাতিগত দাঙ্গা থেকে নজর ঘোরাতেই কি নয়া অঙ্ক কেন্দ্রের?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in