Spurious Medicine: ৭,৭০০টি ওষুধের নমুনা গুণমানসম্মত নয়, ৬৭০টি ওষুধ নকল বা ভেজাল - কেন্দ্রীয় রিপোর্ট

বিগত তিন বছরে সংগৃহীত ৮৪,৮৭৪টি সংগৃহীত নমুনার মধ্যে ৭,৭০০টির নমুনা গুণমানসম্মত নয় এবং ৬৭০টি ওষুধ নকল বা ভেজাল। কেন্দ্রীয় সরকার প্রকাশিত সাম্প্রতিক তথ্যে একথা জানা গেছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

বিগত তিন বছরে সংগৃহীত ৮৪,৮৭৪টি সংগৃহীত নমুনার মধ্যে ৭,৭০০টির নমুনা গুণমানসম্মত নয় এবং ৬৭০টি ওষুধ নকল বা ভেজাল। কেন্দ্রীয় সরকার প্রকাশিত সাম্প্রতিক তথ্যে একথা জানা গেছে। সরকারি তথ্য অনুসারে, ২০২০-২১ আর্থিক বছরে সংগৃহীত নমুনার মধ্যে ২,৬৫২টি ওষুধ গুণমানসম্মত নয় এং ২৬৩টি ওষুধ ভেজাল বা নকল।

গত তিন বছরে পরীক্ষিত নমুনার পরিপ্রেক্ষিতে, ওষুধের নমুনার সংখ্যা নিম্নমানের এবং জাল/ভেজাল ঘোষণার ভিত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ২০২০-২১ সাল থেকে এই বিষয়ে পদক্ষেপ নেওয়া শুরু হলে এখনও পর্যন্ত ১৬৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং গত তিন বছরে মোট গ্রেপ্তারির সংখ্যা ৫০০-র বেশি।

শুক্রবার লোকসভায় এক প্রশ্নের উত্তরে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, দেশে ওষুধের উত্পাদন, বিক্রয় এবং বিতরণ ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্ট, ১৯৪০ এবং বিধি, ১৯৪৫ এর বিধানের অধীনে নিয়ন্ত্রিত হয়। দেশে ওষুধের উত্পাদন, বিক্রয় এবং বিতরণের জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকার দ্বারা নিযুক্ত রাজ্য লাইসেন্সিং কর্তৃপক্ষ (SLAs) দ্বারা লাইসেন্সিং এবং পরিদর্শনের একটি পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। লাইসেন্সের শর্ত লঙ্ঘনের ক্ষেত্রে SLAগুলিকে আইনত ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

ভেজাল এবং জাল ওষুধের ক্ষেত্রে, বিভিন্ন প্রয়োগকারী পদক্ষেপ যেমন ওষুধ আটক, অভিযুক্ত ব্যক্তিদের গ্রেপ্তার/এফআইআর দায়ের ইত্যাদি, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের ড্রাগ কন্ট্রোলার দ্বারা পরিচালিত হচ্ছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক দেশে বিতরণ করা ওষুধের গুণমান নিশ্চিত করতে বিভিন্ন নিয়ন্ত্রক ব্যবস্থা গ্রহণ করেছে।

ড্রাগস এবং কসমেটিকস অ্যাক্ট, ১৯৪০ ড্রাগস এবং কসমেটিকস (অ্যামেন্ডমেন্ট) আইন ২০০৮ এর অধীনে জাল এবং ভেজাল ওষুধ তৈরির জন্য কঠোর শাস্তি দেবার জন্য সংশোধন করা হয়েছে। কিছু অপরাধকে জামিন অযোগ্য করা হয়েছে। এছাড়াও, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দ্রুত নিষ্পত্তির জন্য ড্রাগস এবং কসমেটিকস আইনের অধীনে অপরাধের বিচারের জন্য বিশেষ আদালত গঠনের জন্য অনুরোধ করা হয়েছিল। এখনও পর্যন্ত, ৩৩টি রাজ্য ইতিমধ্যে মনোনীত বিশেষ আদালত স্থাপন করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in