Monkeypox: বিশ্বের ২৭ দেশের ৭৮০ ল্যাবরেটরি থেকে মাঙ্কিপক্সের সন্ধান মিলেছে - বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গত ২৯মে থেকে এখনও পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের পরীক্ষাগার থেকে প্রাপ্ত ৫২৩টি মাঙ্কিপক্সের নিশ্চিত সংক্রমণের তথ্য পাওয়া গেছে। ২৯মে তারিখে ২৫৭ টি সংক্রমণের খবর পাওয়া গেছিলো।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বিশ্ব স্বাস্থ্য সংস্থাফাইল ছবি সংগৃহীত

বিশ্বের ২৭টি দেশের ৭৮০টি ল্যাবরেটরী থেকে মাঙ্কিপক্সের সন্ধান পাওয়া গেছে। রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এক বিবৃতিতে জানিয়েছে। গত ২৯মে থেকে এখনও পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের পরীক্ষাগার থেকে প্রাপ্ত ৫২৩টি মাঙ্কিপক্সের নিশ্চিত সংক্রমণের তথ্য পাওয়া গেছে। ২৯মে তারিখে ২৫৭ টি সংক্রমণের খবর পাওয়া গেছিলো। অর্থাৎ ২৯মে-র পর থেকে এখনও পর্যন্ত এই সংক্রমণ বৃদ্ধির হার ২০৩ শতাংশ।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমান মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের সাথে সম্পর্কিত কোন মৃত্যু এখনও পর্যন্ত ঘটেনি। মহামারী সংক্রান্ত পরীক্ষা চলাকালীন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত বেশিরভাগ রিপোর্ট করা কেসগুলি প্রাথমিক বা মাধ্যমিক স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে যৌন স্বাস্থ্য বা অন্যান্য স্বাস্থ্য পরিষেবার মাধ্যমে পাওয়া গেছে। তবে পুরুষদের সাথে পুরুষদের যৌন সম্পর্ক (MSM) আছে এরকম ক্ষেত্রেই প্রধানত মাঙ্কিপক্স হলেও এটাই এই রোগের একমাত্র কারণ নয়।

হু জানিয়েছে, মাঙ্কিপক্স কোনো যৌনবাহিত রোগ নয়। ক্ষত আছে এমন একজন সংক্রামিত ব্যক্তির সাথে ত্বক থেকে ত্বকের যোগাযোগের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে। এটি বডি ফ্লুইড, দূষিত বিছানার চাদর এবং পোশাকের মাধ্যমে ছড়াতে পারে। যদি কোনো ব্যক্তির মুখে ক্ষত থাকে তাহলে হাঁচির মাধ্যমেও ছড়াতে পারে।

WHO-র বিবৃতিতে জানানো হয়েছে, "১৩ মে, ২০২২ থেকে, এবং ২ জুন, ২০২২ পর্যন্ত, চারটি হু অঞ্চলের ২৭টি সদস্য দেশের ৭৮০ টি ল্যাবরেটরিতে মাঙ্কিপক্সের নিশ্চিত কেস রিপোর্ট করা হয়েছে। যা নিশ্চিত করেছে এটি কোনো স্থানীয় ভাইরাস নয়।”

এখনও অবধি, কেসগুলির নমুনা থেকে পশ্চিম আফ্রিকান ভাইরাসের ক্লেড শনাক্ত করা হয়েছে এবং বেশিরভাগ নিশ্চিত হওয়া সংক্রমণগুলো পশ্চিম বা মধ্য আফ্রিকার পরিবর্তে ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলিতে ভ্রমণের পরে হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞানীরাও এই প্রসঙ্গে মনে করছেন, মাঙ্কিপক্স ভাইরাস বিশ্বব্যাপী হঠাৎ আবির্ভাবের আগে কয়েক বছর ধরে নিঃশব্দে ছড়িয়ে পড়েছে।

সাম্প্রতিক এক বিবৃতিতে মাঙ্কিপক্স বিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রযুক্তিগত টিমের প্রধান ডাঃ রোসামুন্ড লুইস জানিয়েছেন, "কিছু সময়ের জন্য মাঙ্কিপক্সের অনাবিষ্কৃত সংক্রমণ হতে পারে।" "আমরা যা জানি না তা হল এটি কতক্ষণ হতে পারে। আমরা জানি না এটি সপ্তাহ, মাস বা কয়েক বছর ধরে চলবে কিনা।"

- with IANS inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in