Digital Health ID Card: কীভাবে নাম নথিভুক্ত করবেন, কী কী থাকবে স্বাস্থ্য কার্ডে, জানেন?

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আওতায় ‘ন্যাশনাল হেল্থ অথরিটি’-র সঙ্গে এই স্বাস্থ্য কার্ড সরাসরি যুক্ত থাকবে।
Digital Health ID Card: কীভাবে নাম নথিভুক্ত করবেন, কী কী থাকবে স্বাস্থ্য কার্ডে, জানেন?
ছবি - প্রধানমন্ত্রী অফিসিয়াল ফেসবুক পেজ

ডিজিটাল স্বাস্থ্য কার্ডে কোন কোন তথ্য থাকবে, জানেন? প্রত্যেক নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্য এই কার্ডে থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রত্যেক নাগরিকের জন্য চালু করেছেন আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন প্রকল্প। সেই প্রকল্পকে বাস্তবায়িত করতে প্রত্যেক নাগরিকের জন্য চালু হয়েছে ডিজিটাল স্বাস্থ্য কার্ড এবং তার সূচনা করেছেন তিনি নিজেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আওতায় ‘ন্যাশনাল হেল্থ অথরিটি’-র সঙ্গে এই স্বাস্থ্য কার্ড সরাসরি যুক্ত থাকবে।

কী থাকবে এই ডিজিটাল কার্ডে? প্রধানমন্ত্রী জানান, ডিজিটাল কার্ডে থাকবে প্রত্যেকের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য। সংশ্লিষ্ট ব্যক্তির কী কী শারীরিক সমস্যা রয়েছে, কবে কবে চিকিৎসকের কাছে গিয়েছেন, কী কী শারীরিক পরীক্ষা হয়েছে, কী কী ওষুধ তাঁকে খেতে বলা হয়েছে, সেই সব তথ্য এই কার্ডে থাকবে। কেউ তাঁর বসবাসের স্থান বা চিকিৎসক বদলালেও কোন সমস্যায় পড়তে হবে না তাঁকে।

'আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন'- এর ওয়েবসাইটে (ndhm.gov.in) এই কার্ডের জন্য নাম নথিভুক্ত করতে পারবেন নাগরিকরা। এর জন্য কোনো অর্থ লাগবে না। এই ওয়েবসাইটে ক্লিক করলে নীচের দিকে Health ID লেখা একটি জায়গা রয়েছে। তাতে ক্লিক করলে দুটি অপশন পাওয়া যাবে - Learn More এবং Create Health Card। Create Health Card-এ ক্লিক করলে Generate Your Health Card লেখা অপশন আসবে। সেখানে নিজের প্রয়োজনীয় নথি দিয়ে নাম নথিভুক্ত করলে ১৪ সংখ্যার একটি নম্বর দেওয়া হবে। সেটাই সংশ্লিষ্ট ব‍্যক্তির হেল্থ আইডি নম্বর। অন‍্যদিকে Learn More-এ ক্লিক করলে এই কার্ডে কী কী সুবিধা পাওয়া যায় জানা যাবে।

প্রয়োজনে যে কোনও নাগরিকের তথ্য জানতে পারবেন সংশ্লিষ্ট নাগরিকের অনুমতি নিয়ে। এই স্বাস্থ্য কার্ডের নাম নথিভুক্ত করার জন্য কোনও খরচ হবে না। এই প্রকল্প চালুর উদ্দেশ্য কী? প্রধানমন্ত্রী জানান, নাগরিকদের তথ্য নথিভুক্ত থাকলে সেই অনুযায়ী রাজ্যগুলির জন্য স্বাস্থ্য খাতে আর্থিক বরাদ্দ করতে সুবিধা হবে।

চলতি বছর ১৫ আগস্ট দেশের ছ’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প শুরু হয়েছে। প্রায় এক লক্ষ নাগরিকের মধ্যে এই কার্ড বিলি করা হয়েছে। ধীরে ধীরে অন্য রাজ্যগুলিতে এই প্রকল্প চালু হবে। কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’-এর ওয়েবসাইটে নাম নথিভুক্ত করা যাবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.