Kerala: রাজ্যের প্রায় ৮০% মানুষের কোভিড টেস্ট সম্পন্ন, সুস্থতার হারেও অনেক এগিয়ে

রাজ্যের প্রায় ৮০ শতাংশ মানুষের করোনা টেস্ট করা হয়েছে বলে কেরালার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে। পার্শ্ববর্তী রাজ্য কর্ণাটকের ৬০ শতাংশ মানুষ ও তামিলনাড়ুর ৫৫ শতাংশ মানুষের করোনা টেস্ট হয়েছে বলে জানা গেছে।
Kerala: রাজ্যের প্রায় ৮০% মানুষের কোভিড টেস্ট সম্পন্ন, সুস্থতার হারেও অনেক এগিয়ে
রাজ্যের প্রায় ৮০ শতাংশ মানুষের করোনা টেস্ট হয়েছে বলে জানিয়েছেন কেরালার স্বাস্থ্য মন্ত্রকফাইল ছবি সংগৃহীত

কেরালার কোভিড টেস্টের হার অন্যান্য রাজ্যের থেকে অনেক বেশি। রাজ্যের প্রায় ৮০ শতাংশ মানুষের করোনা টেস্ট করা হয়েছে বলে কেরালার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে। পার্শ্ববর্তী রাজ্য কর্ণাটকের ৬০ শতাংশ মানুষ ও তামিলনাড়ুর ৫৫ শতাংশ মানুষের করোনা টেস্ট হয়েছে বলে জানা গেছে। ভারতের অধিকাংশ রাজ্যেই ৫০ শতাংশেরও কম মানুষের করোনা টেস্ট করা হয়েছে।

প্রসঙ্গত, কেরালায় ক্রমাগত করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। দৈনিক গড়ে ২০ হাজার নতুন করে আক্রান্ত হচ্ছে। তবে ‘ওনাম’ উৎসব এসে পড়ায় নতুন করে আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় ৩১ হাজারে পৌঁছায়।

যদিও কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জের দাবি - পরীক্ষার সংখ্যা বৃদ্ধির সাথে সাথেই কেস সংখ্যা বৃদ্ধি পায়। কেরালায় যেহেতু টেস্টিং এর হার অনেক বেশি তাই সংক্রমণও ধরা পড়ছে বেশি। এখানে সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা এখনও ভাইরাস সংক্রমিত না হয়েই রয়ে গেছেন। এর থেকে বোঝা যায় যে কেরলের প্রশমন কৌশল কার্যকর হয়েছে। বিপরীতে, অন্যান্য রাজ্যের সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা এখন পর্যন্ত কোন না কোন সময়ে সংক্রমিত হয়েছে। আইসিএমআর-এর সমীক্ষায় জানা গেছে যে এমন অনেক ব্যক্তি আছেন যারা জানতেও পারেননি তাঁরা কখন সংক্রমিত হয়েছেন।

মহামারীর শুরু থেকেই কেরালা ধারাবাহিকভাবে করোনা থেকে সুস্থ হওয়া হারের তালিকায় শীর্ষে রয়েছে। কোন অবস্থাতেই রোগীরা এখানে হাসপাতালে বেডের অভাবে ফিরে যায়নি অথবা অক্সিজেনের অভাবে মৃত্যু হয়নি। এমনকি আগস্টের পরিসংখ্যান দেখায় যে প্রতিদিন নতুন করে আক্রান্ত হওয়ার তুলনায় বেশি সেরে উঠছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা WHO-র চিফ সায়েনটিস্ট সৌম্যা স্বামীনাথন। তিনি বলেন – করোনা মোকাবিলার ক্ষেত্রে কেরালার স্ট্র্যাটেজি যথেষ্ট কার্যকরী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in