২০২২-এ রাজ্যে ডেঙ্গু বেড়েছে ৭ গুন! কলকাতার ১৩ টি ওয়ার্ডকে অতি ডেঙ্গুপ্রবণ ঘোষণা স্বাস্থ্য দপ্তরের

চলতি বছরে জানুয়ারি থেকে আগস্ট-র প্রথম সপ্তাহ পর্যন্ত রাজ্যে ৩,১০৪ জন আক্রান্ত হয়েছে। যেখানে গত বছর সংখ্যাটি ছিল ৪৫৭। সাথে কলকাতার ১৩ টি ওয়ার্ডকে অতি ডেঙ্গু প্রবণ হিসেবে ঘোষণা করেছে স্বাস্থ্য দপ্তর।
রাজ্যজুড়ে ডেঙ্গুর প্রকোপ
রাজ্যজুড়ে ডেঙ্গুর প্রকোপছবি - রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তর

ডেঙ্গু নিয়ে রিপোর্ট পেশ করল রাজ্যের স্বাস্থ্য দপ্তর। তাতে দেখা যাচ্ছে ২০২১-র থেকে ২০২২ সালে ৭ গুন বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ডেঙ্গুর পরিস্থিতি নিয়ে ক্রমশই চিন্তা বাড়ছে প্রশাসনের।

পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বেড়েই চলেছে ডেঙ্গু। নবান্নের উদ্দেশ্যে স্বাস্থ্য দপ্তর একটি নোটিশ দিয়েছে। তাতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দেখে বেশ চিন্তায় রয়েছে সরকার। চলতি বছরে জানুয়ারি থেকে আগস্ট-র প্রথম সপ্তাহ পর্যন্ত রাজ্যে ৩,১০৪ জন আক্রান্ত হয়েছে। যেখানে গত বছর সংখ্যাটি ছিল ৪৫৭।

পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ আনতে কলকাতার ১৩ টি ওয়ার্ডকে অতি ডেঙ্গুপ্রবণ হিসেবে ঘোষণা করেছে স্বাস্থ্য দপ্তর। কিছুদিন আগেই কলকাতায় ডেঙ্গু মোকাবিলার জন্য বৈঠক হয়। বৈঠকে স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে একটি নোটিশ দেওয়া হয়। তাতেই কলকাতার ৬, ২৬, ৫৩, ৫৯, ৬৯, ৭৪, ৮২, ৮৩, ৯৩, ৯৪, ১১২, ১১৭ এবং ১২১ নম্বর ওয়ার্ডকে অতি ডেঙ্গুপ্রবণ রূপে চিহ্নিত করা হয়।

প্রসঙ্গত, রাজ্যের স্বাস্থ্য দপ্তর নবান্নকে সতর্ক করার জন্য আগেই চিঠি দেয়। তাতে দেখা যায় ১২টি পুরসভায় ডেঙ্গি প্রকোপ সর্বোচ্চ। কলকাতা, হাওড়া, পানিহাটি, কামারহাটি, টিটাগড়, বিধাননগর, বালি, রিষড়া পুরসভা, আসানসোল পুরসভা, মালদার ইংরেজবাজার পুরসভা, কলকাতা লাগোয়া রাজপুর-সোনারপুর পুরসভায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা চিন্তায় রেখেছে প্রশাসনকে।

গ্রামীণ এলাকার ১৬ টি ব্লকেও ডেঙ্গু বেড়েছে। দক্ষিণ দিনাজপুর, বীরভূম, মালদা, হুগলী, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনার দিকেও বিশেষ নজর রাখছে প্রশাসন। উল্লেখ্য, জুলাই মাসে খোদ মুখ্যমন্ত্রীর এলাকায় ১২ বছরের এক কিশোর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যায়।

রাজ্যজুড়ে ডেঙ্গুর প্রকোপ
West Bengal: ন্যূনতম মজুরি সহ ১৬ দফা দাবিতে স্বাস্থ্য ভবন অভিযান আশা কর্মীদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in