Haryana: দিল্লি AIIMS-এ Bird Flu-তে মৃত্যু নাবালকের, সতর্কতা জারি

Bird Flu-তে প্রথম মৃত্যুর ঘটনা ঘটলো দিল্লির AIIMS-এ। ১১ বছর বয়সী হরিয়ানার বালক বেশ কিছুদিন ধরে AIIMS -এ ভর্তি ছিল। চিকিৎসকরা অনেক চেষ্টা করেও বাঁচাতে পারেননি। মঙ্গলবার মারা যায় হরিয়ানার ঐ বালক।
Haryana: দিল্লি AIIMS-এ Bird Flu-তে মৃত্যু নাবালকের, সতর্কতা জারি
ছবি প্রতীকী, জেবি মার্ট-এর সৌজন্যে

বার্ড ফ্লুতে প্রথম মৃত্যুর ঘটনা ঘটলো দিল্লির এইমস (AIIMS)-এ। ১১ বছর বয়সী হরিয়ানার এক নাবালক বেশ কিছুদিন ধরে দিল্লির AIIMS -এ ভর্তি ছিল। চিকিৎসকরা অনেক চেষ্টা করেও বাঁচাতে পারেননি। মঙ্গলবার মারা যায় হরিয়ানার ঐ বালক। চিকিৎসকরা জানিয়েছেন, বালকটি ‘অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা’ অর্থাৎ ‘বার্ড ফ্লু’ আক্রান্ত হয়েছিল। বালকটির চিকিৎসার সঙ্গে জড়িত স্বাস্থ্যকর্মীদের আইসোলেশনে পাঠানো হয়েছে। কারণ যে ধরনের বার্ড ফ্লুতে (H5N1) বালকটি আক্রান্ত হয়েছিল তা অত্যন্ত সংক্রামক।

প্রসঙ্গত, গতবছর জানুয়ারিতে হরিয়ানায় বার্ড ফ্লু-র সন্ধান মিলেছিল। যদিও সেটি H8N5 প্রজাতির বার্ড ফ্লু। যা মানুষের দেহে সংক্রমণ হয় না। কিন্তু হরিয়ানার বালকটি যে প্রজাতির (H5N1) বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছে, তা ভীষণ সংক্রামক। তাই দিল্লিতে অতিরিক্ত সতর্কতা জারি করা হয়েছে।

ইতিমধ্যে রেড ফোর্ট ও দিল্লি চিড়িয়াখানাতেও নমুনা সংগ্রহ করা হয়েছে। বেশিরভাগ রিপোর্টই পজেটিভ এসেছে। প্রশাসন গাজিপুর পোল্ট্রি ফার্ম বন্ধ রাখার নির্দেশ জারি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ‘বার্ড ফ্লু’ মানুষের শরীরে সংক্রমণের ঘটনা মাঝেমধ্যে ঘটে। কিন্তু যখন ঘটে এর মৃত্যু হার প্রায় ৬০ শতাংশ পর্যন্ত হতে পারে। তবে রান্না করা খাবারের মাধ্যমে ‘বার্ড ফ্লু’ সংক্রমণ হয়- এমন কোনো প্রমাণ নেই।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in