'Covid টিকা নেওয়ার দু'বছরের মধ্যেই মৃত্যু' - 'ফেক নিউজ' জানালো পিআইবি

ভাইরাল হওয়া এক হোয়াটসঅ্যাপ বার্তায় এমনটা দাবি করা হলেও বিষয়টিকে 'ফেক নিউজ' হিসেবে জানায় অসম পুলিশ। পিআইবি-র পক্ষ থেকে গত ২৫ মে বিকেলে ট্যুইট করে জানানো হয়, নোবেলজয়ী এই গবেষক এমন কিছুই বলেননি।
'Covid টিকা নেওয়ার দু'বছরের মধ্যেই মৃত্যু' - 'ফেক নিউজ' জানালো পিআইবি
ছবি পি আই বি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কোভিড টিকাকরণ একটা ভুল সিদ্ধান্ত। এই টিকা নেওয়ার দু'বছরের মধ্যেই মৃত্যুর সম্ভাবনা আছে। এমনটাই দাবি করেছিলেন নোবেলজয়ী ভাইরোলজিস্ট এইচআইভির আবিষ্কারক লুক মন্টেনিয়ার বলে প্রচারিত হয়েছিলো সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি ভাইরাল হওয়া এক হোয়াটসঅ্যাপ বার্তায় এমনটা দাবি করা হলেও বিষয়টিকে 'ফেক নিউজ' হিসেবে অ্যালার্ট করে অসম পুলিশ। পিআইবি-র পক্ষ থেকে গত ২৫ মে বিকেলে ট্যুইট করে জানানো হয়, নোবেলজয়ী এই গবেষক এমন কিছুই বলেননি। তবে টিকাকরণের বিরুদ্ধে তিনি মুখ খুলেছেন বটে।

জানা গেছে, সম্প্রতি এক সাক্ষাতকারে লুক করোনার টিকাকরণ যেভাবে হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। ওই সাক্ষাৎকারে নোবেল জয়ী ভাইরোলজিস্ট লুক জানিয়েছিলেন - 'করোনার টিকাকরণ মারাত্মক ভুল সিদ্ধান্ত। কোনও টিকাই ভাইরাসকে আটকাতে পারবে না। বরং ভাইরাসকে আরও শক্তিশালী হয়ে উঠতে সাহায্য করবে। টিকাকরণ হলে মানবদেহে অ্যান্টিবডি তৈরি হয়ে ভাইরাসকে মেরে ফেলে অথবা এর মিউটেশন হয়। তার ফলে ফের ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট তৈরি হয়ে যায়।' স্বাভাবিক ভাবেই তাঁর এই মন্তব্যে বিতর্ক তৈরি হয়। Rair Foundation USA ওয়েবসাইটে এই সাক্ষাৎকার দেওয়া আছে।

করোনা ভাইরাস মানুষের তৈরি। এমনটা দাবি করে লুকের বক্তব্য ছিল, একটা স্তর পর্যন্ত এইচআইভি ভাইরাসের সঙ্গে করোনার কিছু মিল রয়েছে। তাঁর মতে, এইচআইভি রোধক ভ্যাকসিন আবিষ্কারের জন্য কাজ করার সময় চিনা গবেষকরা নিশ্চয় বিভিন্ন ভাইরাসের বিশ্লেষণ করে দেখেন। সেই ল্যাব থেকেই হয়তো দুর্ঘটনাবশত পৃথিবীতে করোনা ছড়িয়ে পড়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in