মে মাসে দৈনিক সংক্রমণ ৩৩-৩৫ লক্ষে পৌঁছাতে পারে, আশঙ্কার কথা জানালেন গবেষকরা

আইআইটি কানপুরের কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মণীন্দ্র আগরওয়াল জানান, মে মাসের ১১-১৫ তারিখে সম্ভাব্য দৈনিক সংক্রমণ ৩৩-৩৫ লক্ষে পৌঁছবে
মে মাসে দৈনিক সংক্রমণ ৩৩-৩৫ লক্ষে পৌঁছাতে পারে, আশঙ্কার কথা জানালেন গবেষকরা
ফাইল ছবি

পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। প্রতিদিন করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা রেকর্ড গড়ছে। এই সংখ্যা আগামী এক মাসের মধ্যে আরও ভয়াবহ আকার নেবে। প্রতিদিন গড়ে ৩৩-৩৫ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হবেন। আইআইটির বিজ্ঞানীদের এই গবেষণায় স্বাভাবিকভাবেই উদ্যোগ বেড়েছে সাধারণ মানুষের মধ্যে।

আইআইটি কানপুর এবং হায়দরাবাদের বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, আগামী মে মাসের মাঝামাঝি সময় দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াবে ১০ লক্ষ। দিল্লি, হরিয়ানা, রাজস্থান এবং তেলেঙ্গানায় চলতি মাসের শেষ পর্যন্ত ঊর্ধ্বমুখী হবে সংক্রমণ। আইআইটি কানপুরের কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মণীন্দ্র আগরওয়াল জানান, মে মাসের ১১-১৫ তারিখে সম্ভাব্য দৈনিক সংক্রমণ ৩৩-৩৫ লক্ষে পৌঁছবে। তবে এই করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হলেও দ্রুত নিম্নমুখী হবে। মে মাসের শেষের দিকে দৈনিক সংক্রমণ কমতে থাকবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৪৬ হাজার ৭৮৬ জন। শনিবার ২ হাজার ৬২৪ মৃত্যু হয়েছে। এদিন দেশে সক্রিয় রোগী বেড়েছে ১ লক্ষ ২৪ হাজার ৩২৪। গত বছর সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময় সর্বোচ্চ সংখ্যক রোগী ছিল দেশে। এখন সেই সংখ্যা দ্বিগুণেরও বেশি। এ মাসের গোড়ায় গাণিতিক মডেল সূত্র অনুযায়ী এপ্রিলের ১৫ তারিখের মধ্যে সংক্রমণ শীর্ষে পৌঁছবে বলা হলেও তা মেলেনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in