মহারাষ্ট্রে উদ্বেগ বাড়াচ্ছে করোনা; থানে, নাসিকে ফের লকডাউন; জলগাঁওতে জনতা কার্ফু

১২ তারিখ থেকে আগামী তিনদিন পর্যন্ত জেলা জুড়ে জনতা কার্ফু জারি করেছে জলগাঁও জেলা প্রশাসন। আজ থেকে লকডাউন জারি করেছে নাসিক জেলা প্রশাসন। ১৩-৩১ মার্চ পর্যন্ত লকডাউন জারি থানের ১৬টি করোনা হটস্পটে।
মহারাষ্ট্রে উদ্বেগ বাড়াচ্ছে করোনা; থানে, নাসিকে ফের লকডাউন; জলগাঁওতে জনতা কার্ফু
প্রতীকী ছবি

হু-হু করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে মহারাষ্ট্রে। গতকাল দৈনিক সংক্রমণের সংখ্যা কিছুটা কমলেও আজ ফের তা বেড়ে প্রায় ১০ হাজারের কাছাকাছি পৌঁছাল। ২৪ ঘন্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হলেন ৯ হাজার ৯২৭ জন। এর ফলে রাজ‍্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ লক্ষ ৩৮ হাজার ৩৯৮। পরিস্থিতি মোকাবিলায় থানে এবং নাসিকে ফের লকডাউন জারি করেছে প্রশাসন। তিনদিনের জন্য জনতা কার্ফু জারি করা হয়েছে জলগাঁওয়ে। মুম্বাইয়ের পরিস্থিতি বেশ উদ্বেগজনক হলেও সেখানে এখনই লকডাউন জারি হচ্ছে না বলে জানিয়েছেন এক উচ্চপদস্থ পুর আধিকারিক।

আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি মৃত্যুর সংখ‍্যাও বাড়ছে রাজ‍্যে। কেন্দ্রীয় পরিসংখ‍্যান অনুযায়ী ২৪ ঘন্টায় ৫৬ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে সেখানে। মোট মৃত্যু হয়েছে ৫২ হাজার ৫৫৬ জন। যদিও এর পাশাপাশি স্বস্তি দিয়ে বাড়ছে সুস্থতার সংখ‍্যাও। ২৪ ঘন্টায় করোনাকে জয় করেছেন ১২ হাজার ১৮২ জন। মোট সুস্থ হয়েছেন ২০ লক্ষ ৮৯ হাজার ২৯৪ জন। রাজ‍্যে এই মুহূর্তে অ‍্যাক্টিভ কেসের সংখ্যা ৯৬ হাজার ৫৪৮।

২৪ ঘন্টায় সবথেকে বেশি আক্রান্তের খবর এসেছে পুনে শহর থেকে, ১ হাজার ১১০। এরপর রয়েছে মুম্বাই, ১ হাজার ১২। পুনে এবং মুম্বাইয়ে মোট আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১ লক্ষ ১ হাজার ৩৮৯ এবং ৩ লক্ষ ৩৫ হাজার ৫৯৫।

করোনা সংক্রমণ প্রতিরোধে একাধিক বিধিনিষেধ সহ লকডাউন জারি করেছে নাসিক জেলা প্রশাসন। আজ থেকে কার্যকর হবে এই লকডাউন। নির্দেশিকাতে বলা হয়েছে, আগামী ১৫ মার্চ থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত কোনো বিবাহের অনুমতি দেওয়া হবে না। তবে এর আগে যেগুলোর অনুমতি দেওয়া হয়েছে সেগুলোর অনুষ্ঠানে কোনো বাধা দেওয়া হবে না। থানের ১৬টি করোনা হটস্পটে লকডাউন জারি করা হয়েছে। ১৩ মার্চ থেকে কার্যকর হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে এই লকডাউন।

১২ তারিখ থেকে আগামী তিনদিন পর্যন্ত জেলা জুড়ে জনতা কার্ফু জারি করেছে জলগাঁও জেলা প্রশাসন। প্রয়োজনীয় পরিসেবা ছাড়া সমস্ত কিছু বন্ধ থাকবে এই তিনদিন।

দেশে শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৯২১ জন। মোট আক্রান্ত ১ কোটি ১২ লক্ষ ৬২ হাজার ৭০৭ জন। করোনায় মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৫৮ হাজার ৬৩, যার মধ্যে ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৩৩ জনের।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in