COVID-19: রেকর্ড মৃত্যু! দেশে একদিনে মৃত ৪,১৮৭, দৈনিক সংক্রমণ ৪ লাখের ওপরেই

২৪ ঘন্টায় সক্রিয় কেস ৭৮ হাজার বেড়ে দেশে মোট সক্রিয় কেসের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লক্ষ ২৩ হাজার ৪৪৬। একদিনে সুস্থ হয়েছেন ৩.১৮ লক্ষ রোগী। মোট সুস্থ ১ কোটি ৭৯ লক্ষ ৩০ হাজার ৯৬০।
COVID-19: রেকর্ড মৃত্যু! দেশে একদিনে মৃত ৪,১৮৭, দৈনিক সংক্রমণ ৪ লাখের ওপরেই

সময় যত গড়াচ্ছে ছবিটা ক্রমশ মারাত্মক হয়ে উঠছে। শেষ ২৪ ঘন্টায় দেশে চার হাজারের বেশি মানুষের মানুষের প্রাণ কেড়ে নিল করোনা ভাইরাস। এই প্রথম দেশে দৈনিক মৃত্যু চার হাজারের গন্ডি ছাড়ালো। দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও এখনো তা ৪ লাখের ওপরেই রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশের প্রায় সমস্ত বড় রাজ‍্যগুলিতে পূর্ণ বা আংশিক লকডাউন জারি করেছে সংশ্লিষ্ট রাজ‍্য সরকারগুলি।

শনিবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৭৮ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৪.১৪ লক্ষ। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ১৮ লক্ষ ৯২ হাজার ৬৭৬। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৪ হাজার ১৮৭ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৩ হাজার ৯১৫। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৩৮ হাজার ২৭০ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস ৭৮ হাজার বেড়ে দেশে মোট সক্রিয় কেসের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লক্ষ ২৩ হাজার ৪৪৬। একদিনে সুস্থ হয়েছেন ৩.১৮ লক্ষ রোগী। মোট সুস্থ ১ কোটি ৭৯ লক্ষ ৩০ হাজার ৯৬০।

দৈনিক সংক্রমণের হিসেবে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র। শেষ কয়েকদিনে দৈনিক সংক্রমণ সেভাবে না বাড়লেও মৃত্যুর সংখ্যা লাগামহীন। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ২২ জন এবং মৃত্যু হয়েছে ৮৯৮ জনের। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৪৯ লক্ষ ৯৬ হাজার ৭৫৮, এর মধ্যে সক্রিয় কেস ৬.৫৭ লক্ষ। গোটা দেশের মধ্যে সবথেকে বেশি সক্রিয় কেস এখানেই। করোনার কারণে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৭৪ হাজার ৪১৩ জনের।

মহারাষ্ট্রের পরেই সবথেকে খারাপ অবস্থা কর্ণাটকের। দৈনিক সংক্রমণ যে হারে বাড়ছে এখানে আর কিছু দিনের মধ্যেই মহারাষ্ট্রকে ছাড়িয়ে যাবে কর্ণাটক। ২৪ ঘন্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৭৮১ জন এবং মৃত্যু হয়েছে ৫৯২ জনের। এখানে সক্রিয় রোগীর সংখ্যা ৫.৩৬ লক্ষ। ১০মে থেকে ২৪ মে পর্যন্ত রাজ‍্যে লকডাউন জারি করেছে ইয়েদুরাপ্পার সরকার।

এরপরই রয়েছে কেরল। শেষ ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৪৬০ জন এবং মৃত্যু হয়েছে ৫৪ জনের। সেখানে সক্রিয় কেসের সংখ্যা ৪.০২ লক্ষ। রাজ‍্যে আজ থেকে ১৬ মে পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে।

উত্তরপ্রদেশে একদিনে আক্রান্ত হয়েছেন ২৭,৭৬৩ জন ও মৃত্যু হয়েছে ৩৭২ জনের।

তামিলনাড়ুতেও দৈনিক সংক্রমণ বাড়ছে হু-হু করে। শেষ ২৪ ঘন্টায় সেখানে রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন, ২৬,৪৬৫ জন। মৃত্যু হয়েছে ১৯৭ জনের। ১০ মে থেকে ১৫ দিনের লকডাউন জারি করেছে তামিলনাড়ু সরকার।

এই পাঁচটি রাজ‍্য ছাড়াও দিল্লি, পশ্চিমবঙ্গ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা - এই পাঁচটি রাজ্যের পরিস্থিতিও অত‍্যন্ত উদ্বেগজনক। এই পাঁচটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১৯,৮৩২, ১৯,২১৬, ১৮,২৩১, ১৭,১৮৮, ১৩,৮৬৭।

২৪ ঘন্টায় দিল্লি, ছত্তিশগড়, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও উত্তরাখণ্ডে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ৩৪১, ২০৮, ১৬২, ১৬৫, ১৬৪ ও ১৩৭ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in