COVID-19: স্বস্তি! দেশে কমলো দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা, একদিনে সুস্থ প্রায় ৩.৫৪ লাখ

২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৩ হাজার ৭৫৪ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৪ হাজার ৯২। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৪৬ হাজার ১১৬ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস বেড়েছে মাত্র সাড়ে ৮ হাজার।
COVID-19: স্বস্তি! দেশে কমলো দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা, একদিনে সুস্থ প্রায় ৩.৫৪ লাখ
ফাইল চিত্র

টানা বেশ কয়েকদিন দেশে দৈনিক সংক্রমণ চার লাখের ওপরে থাকার পর আজ কিছুটা কমলো তা। শেষ ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৩.৬৬ লক্ষ। সংক্রমণের মতোই দৈনিক মৃত্যু সংখ্যা কমে চার হাজারের নীচে নেমেছে। ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন সাড়ে তিন লক্ষাধিক সংক্রমিত ব‍্যক্তি। সবমিলিয়ে গত কয়েকদিনের তুলনায় আজকের কোভিড চিত্র কিছুটা স্বস্তিদায়ক।

সোমবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৬৬ হাজার ১৬১ জন, গতকাল এই সংখ্যাটা ছিল প্রায় ৪.০৪ লক্ষ। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ২৬ লক্ষ ৬২ হাজার ৫৭৫। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৩ হাজার ৭৫৪ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৪ হাজার ৯২। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৪৬ হাজার ১১৬ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস বেড়েছে মাত্র সাড়ে ৮ হাজার। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় কেস ৩৭ লক্ষ ৪৫ হাজার ২৩৭। একদিনে সুস্থ হয়েছেন প্রায় ৩.৫৪ লক্ষ রোগী। মোট সুস্থ ১ কোটি ৮৬ লক্ষ ৭১ হাজার ২২২।

দৈনিক সংক্রমণের হিসেবে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র। শেষ কয়েকদিনে দৈনিক সংক্রমণ সেভাবে না বাড়লেও মৃত্যুর সংখ্যা লাগামহীন। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৪০১ জন এবং মৃত্যু হয়েছে ৫৭২ জনের। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৫১ লক্ষ ১ হাজার ৭৩৭, এর মধ্যে সক্রিয় কেস ৬.১৮ লক্ষ। গোটা দেশের মধ্যে সবথেকে বেশি সক্রিয় কেস এখানেই। করোনার কারণে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৭৫ হাজার ৮৪৯ জনের।

মহারাষ্ট্রের পরেই সবথেকে খারাপ অবস্থা কর্ণাটকের। দৈনিক সংক্রমণ যে হারে বাড়ছে আর কিছু দিনের মধ্যেই মহারাষ্ট্রকে ছাড়িয়ে যাবে কর্ণাটক। ২৪ ঘন্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ৯৩০ জন এবং মৃত্যু হয়েছে ৪৯০ জনের। এখানে সক্রিয় রোগীর সংখ্যা ৫.৬৪ লক্ষ। আজ থেকে ২৪ মে পর্যন্ত রাজ‍্যে লকডাউন জারি করেছে ইয়েদুরাপ্পার সরকার।

এরপরই রয়েছে কেরল। শেষ ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৮০১ জন এবং মৃত্যু হয়েছে ৬৮ জনের। সেখানে সক্রিয় কেসের সংখ্যা ৪.২৩ লক্ষ। রাজ‍্যে আগামী ১৬ মে পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে।

তামিলনাড়ুতেও দৈনিক সংক্রমণ বাড়ছে হু-হু করে। শেষ ২৪ ঘন্টায় সেখানে ২৩,১৭৫ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২৩৬ জনের। আজ থেকে ১৫ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে তামিলনাড়ুতে।

উত্তরপ্রদেশে একদিনে আক্রান্ত হয়েছেন ২৩,১৮৫ জন ও মৃত্যু হয়েছে ২৯৪ জনের।

এই পাঁচটি রাজ‍্য ছাড়াও অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, রাজস্থান, দিল্লি, হরিয়ানা - এই পাঁচটি রাজ্যের পরিস্থিতিও অত‍্যন্ত উদ্বেগজনক। এই পাঁচটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২২,১৬৪, ১৯,৪৪১, ১৭,৯২১, ১৩,৩৩৬, ১৩,৫৪৮।

২৪ ঘন্টায় দিল্লি, ছত্তিশগড়, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও উত্তরাখণ্ডে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ২৭৩, ১৮৯, ১৫১, ১৯১, ১৫৯ ও ১৮০ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in