COVID-19: ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যুর পাশাপাশি সুস্থ ৩.৫৫ লাখ, দেশে নতুন আক্রান্ত ৩.৪৮ লাখ

আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ৩৩ লক্ষ ৪০ হাজার ৯৩৮।
COVID-19: ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যুর পাশাপাশি সুস্থ ৩.৫৫ লাখ, দেশে নতুন আক্রান্ত ৩.৪৮ লাখ
ফাইল ছবি

শেষ দু'দিন দেশে করোনায় মৃত্যুর সংখ্যা কিছুটা কমলেও আজ ফের তা চার হাজার ছাড়িয়েছে। শুধু তাই নয়, দৈনিক মৃত্যুর রেকর্ডও তৈরি হয়েছে শেষ ২৪ ঘন্টায়। পাশাপাশি উদ্বেগ বাড়িয়ে বেড়েছে দৈনিক সংক্রমণ। যদিও শেষ ২৪ ঘন্টায় অ‍্যাক্টিভ কেসের সংখ্যা কমেছে দেশে। একদিনে সুস্থও হয়েছেন সাড়ে তিন লক্ষাধিক মানুষ।

বুধবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৪৮ হাজার ৪২১ জন, গতকাল এই সংখ্যাটা ছিল প্রায় ৩.২৯ লক্ষ। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ৩৩ লক্ষ ৪০ হাজার ৯৩৮। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৪ হাজার ২০৫ জন, করোনাকালে দেশে সর্বাধিক দৈনিক মৃত্যু এটা। গতকাল এই সংখ্যাটা ছিল ৩ হাজার ৮৭৬। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৫৪ হাজার ১৯৭ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস কমেছে দেশে। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় কেস ৩৭ লক্ষ ৪ হাজার ৯৯। একদিনে সুস্থ হয়েছেন ৩.৫৫ লক্ষ রোগী। মোট সুস্থ ১ কোটি ৯৩ লক্ষ ৮২ হাজার ৬৪২।

দৈনিক সংক্রমণের হিসেবে ফের কর্ণাটককে ছাড়িয়ে প্রথম স্থানে উঠে এসেছে মহারাষ্ট্র। শেষ কয়েকদিনে দৈনিক সংক্রমণ সেভাবে না বাড়লেও মৃত্যুর সংখ্যা লাগামহীন। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৯৫৬ জন এবং মৃত্যু হয়েছে ৭৯৩ জনের। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৫১ লক্ষ ৭৯ হাজার ৯২৯, এর মধ্যে সক্রিয় কেস ৫.৬১ লক্ষ। গোটা দেশের মধ্যে সবথেকে বেশি সক্রিয় কেস এখানেই। করোনার কারণে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৭৭ হাজার ১৯১ জনের।

মহারাষ্ট্রের পরেই সবথেকে খারাপ অবস্থা কর্ণাটকের। ২৪ ঘন্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৫১০ জন এবং মৃত্যু হয়েছে ৪৮০ জনের। এখানে সক্রিয় রোগীর সংখ্যা ৫.৮৭ লক্ষ। ২৪ মে পর্যন্ত রাজ‍্যে লকডাউন জারি করেছে ইয়েদুরাপ্পার সরকার।

এরপরই রয়েছে কেরল। শেষ ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ২৯০ জন এবং মৃত্যু হয়েছে ৭৯ জনের। সেখানে সক্রিয় কেসের সংখ্যা ৪.২৪ লক্ষ। রাজ‍্যে আগামী ১৬ মে পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে।

তামিলনাড়ুতেও দৈনিক সংক্রমণ বাড়ছে হু-হু করে। শেষ ২৪ ঘন্টায় সেখানে ২৯,২৭২ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২৯৮ জনের। আগামী ২৪ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে তামিলনাড়ুতে।

উত্তরপ্রদেশে একদিনে আক্রান্ত হয়েছেন ২০,৪৪৫ জন ও মৃত্যু হয়েছে ৩০১ জনের।

এই পাঁচটি রাজ‍্য ছাড়াও অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, রাজস্থান, দিল্লি, হরিয়ানা - এই পাঁচটি রাজ্যের পরিস্থিতিও অত‍্যন্ত উদ্বেগজনক। এই পাঁচটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২০,৩৪৫, ২০,১৩৬, ১৬,০৮০, ১২,৪৮১, ১১,৬৩৭।

২৪ ঘন্টায় দিল্লি, ছত্তিশগড়, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও পশ্চিমবঙ্গে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ৩৪৭, ১৯৯, ১৪৪, ২১৪, ১৬৯ ও ১৩২ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in