COVID-19: একদিনে দেশে করোনা আক্রান্ত ৩.৩২ লাখ, মৃত ২,২৬৩

২৪ ঘন্টায় ছত্তিশগড়, গুজরাট ও কর্ণাটকে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ২০৭, ১৩৭ ও ১২৩ জন।
COVID-19: একদিনে দেশে করোনা আক্রান্ত ৩.৩২ লাখ, মৃত  ২,২৬৩
ফাইল ছবি

দৈনিক করোনা সংক্রমণ ও তার জেরে মৃত্যুর সংখ্যা - দুইই লাফিয়ে লাফিয়ে বাড়ছে দেশে। প্রতিদিনই ভাঙছে দৈনিক সংক্রমণের রেকর্ড, যা বাড়তে বাড়তে এখন এসে দাঁড়িয়েছে ৩.৩২ লাখে। এই নিয়ে টানা তিনদিন দেশে দৈনিক সংক্রমণ তিন লাখের উপরে রয়েছে। শেষ ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক মৃত্যুও হয়েছে দেশে। সবমিলিয়ে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করেছে গোটা দেশে।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন, করোনাকালে এটাই সর্বাধিক সংক্রমণ। গতকাল এই সংখ্যাটা ছিল ৩.১৪ লক্ষ। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৬২ লক্ষ ৬৩ হাজার ৬৯৫। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ২ হাজার ২৬৩ জন, গতকাল যা ছিল ২ হাজার ১০৪ জন। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৮৬ হাজার ৯২০ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস প্রায় ১.৩৭ লক্ষ বেড়ে দেশে মোট সক্রিয় কেসের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লক্ষ ২৮ হাজার ৬১৬।

করোনার দ্বিতীয় ঢেউ সবথেকে বেশি প্রভাব ফেলেছে মহারাষ্ট্রে, যা সামলাতে আপতত হিমসিম খাচ্ছে প্রশাসন। একদিনে সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ১৩ জন এবং মৃত্যু হয়েছে ৫৬৮ জনের। রাজ্যে মোট আক্রান্ত ৪০ লক্ষ ৯৪ হাজার ৮৫০, যার মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৭.০১ লক্ষ, গোটা দেশের মধ্যে সর্বাধিক। করোনার কারণে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৬২ হাজার ৪৭৯ জনের।

মহারাষ্ট্রের পরেই সবথেকে খারাপ অবস্থা উত্তরপ্রদেশের। ২৪ ঘন্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ২৫৪ এবং মৃত্যু হয়েছে ১৯৫ জনের। এখানে সক্রিয় রোগীর সংখ্যা ২.৫৯ লক্ষ।

এরপরই রয়েছে দিল্লি। দৈনিক আক্রান্তের সংখ্যার বিচারে সর্বাধিক ক্ষতিগ্রস্ত শহরের তালিকায় মুম্বাইকেও ছাড়িয়ে গেছে দিল্লি। শেষ ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ১৬৯ জন এবং মৃত্যু হয়েছে ৩০৬ জনের। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে হাসপাতালে আর বেড পাওয়া যাচ্ছে না। অক্সিজেনের অভাবে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে শহরের কয়েকটি বড় হাসপাতাল।

এই তিনটি রাজ‍্য ছাড়াও কেরল, কর্ণাটক, ছত্তিশগড়, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থান - এই সাতটি রাজ্যের পরিস্থিতিও অত‍্যন্ত উদ্বেগজনক। এই সাতটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২৬,৯৯৫, ২৫,৭৯৫, ১৬,৭৫০, ১২,৬৫২, ১২,৩৮৪, ১৩,১০৫, ১৪,৪৬৮। ২৪ ঘন্টায় ছত্তিশগড়, গুজরাট ও কর্ণাটকে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ২০৭, ১৩৭ ও ১২৩ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in