Covid-19: কিছুটা স্বস্তি জাগিয়ে দেশে শেষ ২৪ ঘণ্টায় কমলো সংক্রমণ, মৃত্যু সংখ্যা
ফাইল ছবি প্রতীকীছবি সৌজন্য দ্য স্ক্রল

Covid-19: কিছুটা স্বস্তি জাগিয়ে দেশে শেষ ২৪ ঘণ্টায় কমলো সংক্রমণ, মৃত্যু সংখ্যা

গতকালের তুলনায় দৈনিক সংক্রমণ ও মৃত্যু সংখ্যা কমলো দেশে। শেষ ২৪ ঘন্টায় আরো ৩.২৬ লক্ষ মানুষের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। দৈনিক আক্রান্তের মহারাষ্ট্রকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছে কর্ণাটক।

গতকালের তুলনায় দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমলো দেশে। তবে পরিস্থিতি এখনও বেশ উদ্বেগজনক। শেষ ২৪ ঘন্টায় আরো ৩.২৬ লক্ষ মানুষের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। একদিনে মৃত্যুও হয়েছে প্রায় ৪ হাজার জনের। দৈনিক আক্রান্তের মহারাষ্ট্রকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছে কর্ণাটক। তবে গতকালের মতো আজও সক্রিয় কেস কমেছে দেশে।

শনিবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ২৬ হাজার ৯৮ জন, গতকাল এই সংখ্যাটা ছিল প্রায় ৩.৪৩ লক্ষ। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ৪৩ লক্ষ ৭২ হাজার ৯০৭। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৩ হাজার ৮৯০ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৪ হাজার। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৬৬ হাজার ২০৭ জনের। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় কেস ৩৬ লক্ষ ৭৩ হাজার ৮০২, যা গতকালের তুলনায় ৩১ হাজার কম। একদিনে সুস্থ হয়েছেন ৩.৫৩ লক্ষ রোগী। মোট সুস্থ ২ কোটি ৪ লক্ষ ৩২ হাজার ৫৯৯।

দৈনিক সংক্রমণের হিসেবে মহারাষ্ট্রকে ছাড়িয়ে প্রথম স্থানে উঠে এসেছে কর্ণাটক। ২৪ ঘন্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৭৭৯ জন এবং মৃত্যু হয়েছে ৩৭৩ জনের। দেশের মধ্যে সর্বাধিক সক্রিয় রোগী এখানেই, ৫.৯৮ লক্ষ। ২৪ মে পর্যন্ত রাজ‍্যে লকডাউন জারি করেছে ইয়েদুরাপ্পার সরকার।

এরপর রয়েছে মহারাষ্ট্র। শেষ কয়েকদিনে দৈনিক সংক্রমণ কমলেও মৃত্যুর সংখ্যা লাগামহীন। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৯২৩ জন এবং মৃত্যু হয়েছে ৬৯৫ জনের। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় কেস ৫.২১ লক্ষ, যা গতকালের তুলনায় ১৪ হাজার কম। করোনার কারণে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৭৯ হাজার ৫৫২ জনের।

এরপরই রয়েছে কেরল। শেষ ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৬৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৯৩ জনের। সেখানে সক্রিয় কেসের সংখ্যা ৪.৪২ লক্ষ। রাজ‍্যে আগামী ২৩ মে পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে।

তামিলনাড়ুতেও দৈনিক সংক্রমণ বাড়ছে হু-হু করে। শেষ ২৪ ঘন্টায় সেখানে ৩১,৮৯২ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২৮৮ জনের। আগামী ২৪ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে তামিলনাড়ুতে।

এই পাঁচটি রাজ‍্য ছাড়াও অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, রাজস্থান এবং ওড়িশা - এই পাঁচটি রাজ্যের পরিস্থিতিও অত‍্যন্ত উদ্বেগজনক। এই পাঁচটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২২,০১৮, ২০,৮৪৬, ১৫,৬৪৭, ১৪,২৮৯, ১২,৩৯০।

২৪ ঘন্টায় দিল্লি, ছত্তিশগড়, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও পশ্চিমবঙ্গে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ২৮৯, ১৮২, ১৬৪, ১৮০, ১৫৫ ও ১৩৬ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in