Covid-19: গত ১৯ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ দৈনিক সংক্রমণ, কমলো মৃত্যু সংখ্যা

টানা ২৫ দিন দৈনিক সংক্রমণ বাড়ছে দেশে। গতকাল একদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা যেখানে ছিল ৮৯ হাজার, আজ ৯৩ হাজার ছাড়িয়েছে। গত বছর ১৯ সেপ্টেম্বরের পর এই প্রথম দেশে দৈনিক সংক্রমণ এই পর্যায়ে পৌঁছাল
Covid-19: গত ১৯ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ দৈনিক সংক্রমণ, কমলো মৃত্যু সংখ্যা
ছবি প্রতীকী, ইয়াহুর সৌজন্যে

ক্রমশ লাগামছাড়া হয়ে উঠছে করোনার দ্বিতীয় ঢেউ। টানা ২৫ দিন দৈনিক সংক্রমণ বাড়ছে দেশে। গতকাল একদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা যেখানে ছিল ৮৯ হাজার, আজ তা ৯৩ হাজার ছাড়িয়ে গেছে। গত বছর ১৯ সেপ্টেম্বরের পর এই প্রথম দেশে দৈনিক সংক্রমণ এই পর্যায়ে পৌঁছাল, যা চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিতের সংখ্যা ৯৩ হাজার ২৪৯। গত বছর ১৯ সেপ্টেম্বর দেশে করোনা আক্রান্ত হয়েছিলেন ৯৩ হাজার ৩৩৭। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ২৪ লক্ষ ৮৫ হাজার ৫০৯। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৫১৩ জন, গতকাল যা ছিল ৭১৪। এখনও পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬৪ হাজার ৬২৩ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস ৩২,৬৮৮ বেড়ে দেশে মোট সক্রিয় কেসের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ৯১ হাজার ৫৯৭ তে।

করোনার দ্বিতীয় ঢেউ সবথেকে বেশি প্রভাব ফেলেছে মহারাষ্ট্রে, যা সামলাতে আপতত হিমসিম খাচ্ছে প্রশাসন। প্রতিদিনই আক্রান্তের রেকর্ড তৈরি হচ্ছে সেখানে। দেশের মোট দৈনিক সংক্রমণের ৬০ শতাংশই মহারাষ্ট্রে। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৪৪৭, গতকাল যা ছিল ৪৮ হাজার। ২৪ ঘন্টায় সেখানে কোভিডে প্রাণ হারিয়েছেন ২৭৭ জন। রাজ‍্যে মোট আক্রান্ত ২৯ লক্ষ ৫৩ হাজার ৫২৩, এর মধ্যে সক্রিয় কেসের সংখ্যা ৪ লক্ষ ২ হাজার ৫৫২। করোনার কারণে রাজ‍্যে মোট মৃত্যু হয়েছে ৫৫ হাজার ৬৫৬ জনের। মুম্বাইয়ে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৯ হাজারের বেশি মানুষ। এইভাবে চলতে থাকলে খুব শীঘ্রই রাজ‍্যে লকডাউন জারি করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্র ছাড়াও ছত্তিশগড়, কর্ণাটক, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, মধ‍্যপ্রদেশ, দিল্লি - এই আটটি রাজ‍্যের পরিস্থিতি উদ্বেগজনক। শেষ ২৪ ঘন্টায় দেশে দৈনিক সংক্রমণের ৮১.৪২ শতাংশ এই আটটি রাজ‍্যেই। কর্ণাটকে ২৪ ঘন্টায় দৈনিক সংক্রমণ ৪,৩৭৩। ছত্তিশগড়, দিল্লি, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, মধ্যপ্রদেশে এই সংখ‍্যাটা যথাক্রমে ৫,৮১৮, ৩,৫৬৭, ৩,৪৪৭, ৩,১৮৭, ২,৬৮৬, ২,৮৩৯।

করোনা পরিস্থিতি বাড়লেও এখনই লকডাউনের পথে হাঁটছে না সরকার, গতকাল সেরকমই ইঙ্গিত দিয়েছে কেন্দ্র। বরং কোভিড প্রতিষেধক দিয়ে করোনার মোকাবিলা করার কথা ভাবছে সরকার। যদিও ইতিমধ্যেই করোনা প্রতিরোধে রাজ‍্যগুলির তরফ থেকে একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে সংশ্লিষ্ট এলাকায়। বাজার এলাকা, পাবলিক প্লেসে ভিড় নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in