Covid-19: একদিন পর আবারও এক লাফে বাড়লো সংক্রমণ, দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম মহারাষ্ট্র

করোনার দ্বিতীয় ঢেউ সবথেকে বেশি প্রভাব ফেলেছে মহারাষ্ট্রে, যা সামলাতে আপতত হিমসিম খাচ্ছে প্রশাসন। গোটা রাজ‍্যেই লকডাউন জারি করা হতে পারে বলে জানিয়েছেন সেখানকার স্বাস্থ্যমন্ত্রী।
Covid-19: একদিন পর আবারও এক লাফে বাড়লো সংক্রমণ, দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম মহারাষ্ট্র
ছবি প্রতীকী সংগৃহীত

গতকালের কোভিড পরিসংখ্যান স্বস্তি দিলেও আজ ফের তা উদ্বেগ বাড়িয়েছে আম জনতার। গতকালের তুলনায় কয়েক হাজার বাড়লো দৈনিক সংক্রমণের সংখ্যা, বেড়েছে দৈনিক মৃত্যুসংখ‍্যাও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিতের সংখ্যা ৪৭ হাজার ২৬২, গতকাল যা ছিল ৪০ হাজার ৭১৫। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ১৭ লক্ষ ৩৪ হাজার ৫৮।

২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ২৭৫ জন, গতকাল যা ছিল ১৯৯। এখনও পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬০ হাজার ৪৪১ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস ২৩ হাজার বেড়ে দেশে মোট সক্রিয় কেসের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লক্ষ ৬৮ হাজার ৪৫৭ তে।

করোনার দ্বিতীয় ঢেউ সবথেকে বেশি প্রভাব ফেলেছে মহারাষ্ট্রে, যা সামলাতে আপতত হিমসিম খাচ্ছে প্রশাসন। গোটা রাজ‍্যেই লকডাউন জারি করা হতে পারে বলে জানিয়েছেন সেখানকার স্বাস্থ্যমন্ত্রী। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৬৯৯, গতকাল এই সংখ্যাটা ছিল ২৪ হাজার ৬৪৫। ২৪ ঘন্টায় কোভিডে প্রাণ হারিয়েছেন ১৩২ জনের। রাজ‍্যে মোট আক্রান্ত ২৫ লক্ষ ৩৩ হাজার ২৬, এর মধ্যে সক্রিয় কেসের সংখ্যা ২ লক্ষ ৩১ হাজার ৯৪২। করোনার কারণে রাজ‍্যে মোট মৃত্যু হয়েছে ৫৩ হাজার ৫৮৯ জনের। কোভিড প্রতিরোধে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে একাধিক জায়গায় কার্ফু, বাজার খোলার ওপর বিধিনিষেধ জারি করা হয়েছে। প্রকাশ‍্যে হোলি পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে মুম্বাইয়ে।

অপরদিকে রাজ‍্যের এক মন্ত্রী দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন। গতবছর জুন মাসে করোনা আক্রান্ত হয়েছিলেন রাজ‍্যের সোশ্যাল জাস্টিস মন্ত্রী ধনঞ্জয় মুন্ডে। গতকাল তিনি জানিয়েছেন, আবার করোনায় আক্রান্ত হয়েছেন তিনি।

মহারাষ্ট্র ছাড়াও পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু, মধ‍্যপ্রদেশ, ছত্তিশগড়, দিল্লিতে দৈনিক সংক্রমণ সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দিল্লিতে এক ধাক্কায় দৈনিক সংক্রমণ হাজারের ওপরে ওঠায় প্রকাশ‍্যে হোলি, শব-ই-বরাত, নবরাত্রি উৎসব পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এয়ারপোর্ট, স্টেশন, বাসস্ট্যান্ডে যাত্রীদের র‍্যান্ডম কোভিড টেস্টের নির্দেশ দিয়েছে সরকার। এরই মাঝে আশার আলো দেখাচ্ছে কেরল। দৈনিক সংক্রমণ ও সক্রিয় রোগীর সংখ্যার গ্রাফ ধীরে ধীরে নিম্নমুখী হচ্ছে সেখানে।

গতকালই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লা সব রাজ‍্যকে একটি বিশেষ ক্ষমতা দিয়েছে। রাজ‍্যগুলো নিজেরাই স্থানীয় কন্টেনমেন্ট জোন চিহ্নিত করে বিধিনিষেধ জারি করতে পারবে এবার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in