Covid-19: ৩ লক্ষের নীচে দৈনিক সংক্রমণ, মৃত্যু সংখ্যা ৪ হাজারের ওপরেই

দেশে দৈনিক সংক্রমণের সংখ‍্যা সামান্য কমলেও মৃত্যুর সংখ্যা এখনও লাগামহীন। গতকালের তুলনায় আজ আরো বাড়লো মৃত্যু সংখ্যা। এই নিয়ে ফের পরপর দু'দিন মৃত্যু সংখ্যা চার হাজার ছাড়িয়ে গেল দেশে।
Covid-19: ৩ লক্ষের নীচে দৈনিক সংক্রমণ, মৃত্যু সংখ্যা ৪ হাজারের ওপরেই
ছবি প্রতীকী সংগৃহীত

দেশে দৈনিক সংক্রমণের সংখ‍্যা সামান্য কমলেও মৃত্যুর সংখ্যা এখনও লাগামহীন। গতকালের তুলনায় আজ আরো বাড়লো মৃত্যু সংখ্যা। এই নিয়ে ফের পরপর দু'দিন মৃত্যু সংখ্যা চার হাজার ছাড়িয়ে গেল দেশে। এর মধ্যে মহারাষ্ট্রেই প্রায় হাজার জনের প্রাণ কেড়েছে এই মারণ ভাইরাস। তবে ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক রোগী সুস্থ হয়ে উঠেছেন। সক্রিয় কেস কমেছে লক্ষাধিক। স্বস্তি বাড়িয়ে গত ১৫ এপ্রিলের পর এই প্রথম ৩ লক্ষের নীচে দৈনিক সংক্রমণ।

সোমবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ২ লক্ষ ৮১ হাজার ৩৮৬ জন, গতকাল এই সংখ্যাটা ছিল প্রায় ৩.১১ লক্ষ। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ৪৯ লক্ষ ৬৫ হাজার ৪৬৩। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৪ হাজার ১০৬ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৪ হাজার ৭৭। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৭৪ হাজার ৩৯০ জনের। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় কেস ৩৫ লক্ষ ১৬ হাজার ৯৯৭, যা গতকালের তুলনায় ১ লক্ষ ১ হাজার কম। একদিনে সুস্থ হয়েছেন প্রায় ৩.৭৯ লক্ষ রোগী। মোট সুস্থ ২ কোটি ১১ লক্ষ ৭৪ হাজার ০৭৬।

দৈনিক সংক্রমণে ফের প্রথম স্থানে উঠে এসেছে মহারাষ্ট্র। শেষ কয়েকদিনে দৈনিক সংক্রমণ কমলেও মৃত্যুর সংখ্যা এখনও বেলাগাম। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৩৮৯ জন এবং মৃত্যু হয়েছে ৯৭৪ জনের। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় কেস ৪.৭০ লক্ষ, যা গতকালের তুলনায় প্রায় ২৬ হাজার কম। করোনার কারণে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৮১ হাজার ৪৮৬ জনের।

এরপরই রয়েছে তামিলনাড়ু। সেখানে দৈনিক সংক্রমণ বাড়ছে হু-হু করে। শেষ ২৪ ঘন্টায় সেখানে ৩৩,১৮১ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৩১১ জনের। রাজ‍্যে সক্রিয় কেস ২.১৯ লক্ষ। আগামী ২৪ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে তামিলনাড়ুতে।

কর্ণাটকেও কমেছে দৈনিক সংক্রমণের সংখ্যা। ২৪ ঘন্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৫৩১ জন এবং মৃত্যু হয়েছে ৪০৩ জনের। দেশের মধ্যে সর্বাধিক সক্রিয় রোগী এখানেই, ৬ লক্ষ। ২৪ মে পর্যন্ত রাজ‍্যে লকডাউন জারি করেছে ইয়েদুরাপ্পার সরকার।

কেরলে শেষ ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৭০৪ জন এবং মৃত্যু হয়েছে ৮৯ জনের। সেখানে সক্রিয় কেসের সংখ্যা ৪.৪১ লক্ষ। রাজ‍্যে আগামী ২৩ মে পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে।

এই চারটি রাজ‍্য ছাড়াও অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরপ্রদেশ এবং রাজস্থান - এই পাঁচটি রাজ্যের পরিস্থিতিও অত‍্যন্ত উদ্বেগজনক। এই পাঁচটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২৪,১৭১, ১৯,১১৭, ১১,৭৩২ ১০,৫০৫, ১০,২৮০।

২৪ ঘন্টায় দিল্লি, ছত্তিশগড়, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও পশ্চিমবঙ্গে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ২৬২, ১৪৪, ১৩৯, ২০২, ১৫৬ ও ১৪৭ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in