Covid-19: দৈনিক সংক্রমণ কমলেও উদ্বেগ মৃত্যুতে - মৃত্যু সংখ্যায় আমেরিকা, ব্রাজিলের পরেই ভারত

আজ ফের তা সাড়ে চার হাজার ছুঁই ছুঁই। দেশে মোট মৃত্যুসংখ‍্যা তিন লক্ষ ছাড়িয়ে গেছে। আমেরিকা, ব্রাজিলের পর বিশ্বের মধ্যে তৃতীয় দেশ হিসেবে ভারতেও করোনায় মৃত্যুর সংখ্যা তিন লক্ষ ছাড়িয়ে গেল।
Covid-19: দৈনিক সংক্রমণ কমলেও উদ্বেগ মৃত্যুতে - মৃত্যু সংখ্যায় আমেরিকা, ব্রাজিলের পরেই ভারত
করোনা রোগীদের জন্য দিল্লিতে অটো অ্যাম্বুলেন্সফাইল ছবি সংগৃহীত

করোনায় মৃত্যুর সংখ‍্যার ওপর ওপর কিছুতেই লাগাম টানা যাচ্ছে না। গতকাল দৈনিক মৃত্যুর সংখ‍্যা কিছুটা কমে ৪ হাজারের নীচে নেমেছিল। আজ ফের তা সাড়ে চার হাজার ছুঁই ছুঁই। দেশে মোট মৃত্যুসংখ‍্যা তিন লক্ষ ছাড়িয়ে গেছে। আমেরিকা, ব্রাজিলের পর বিশ্বের মধ্যে তৃতীয় দেশ হিসেবে ভারতেও করোনায় মৃত্যুর সংখ্যা তিন লক্ষ ছাড়িয়ে গেল। মহারাষ্ট্রেই ২৪ ঘন্টায় ১,৩০০-এর বেশি মৃত্যু হয়েছে।

সোমবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ২ লক্ষ ২২ হাজার ৩১৫ জন, গতকাল এই সংখ্যাটা ছিল প্রায় ২.৪০ লক্ষ। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ৬৭ লক্ষ ৫২ হাজার ৪৪৭।

২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৪ হাজার ৪৫৪ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৩ হাজার ৭৪১। এখনও পর্যন্ত দেশে কোভিডে মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৩ হাজার ৭২০ জনের। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় কেস ২৭ লক্ষ ২০ হাজার ৭১৬, যা গতকালের তুলনায় ৮৪ হাজার কম। একদিনে সুস্থ হয়েছেন ৩.০২ লক্ষ রোগী। মোট সুস্থ ২ কোটি ৩৭ লক্ষ ২৮ হাজার ১১। শেষ ২৪ ঘন্টায় পরীক্ষা কমেছে দেশে, ১৯ লক্ষ ২৮ হাজার ১২৭, গতকাল হয়েছিল ২০ লক্ষ ৬৭ হাজার ২৮৫।

২৪ ঘন্টায় সবথেকে বেশি আক্রান্ত ধরা পড়েছে তামিলনাড়ুতে। একদিনে সেখানে ৩৫ হাজার ৪৮৩ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৪২২ জনের। রাজ‍্যে সক্রিয় কেস ২.৯৪ লক্ষ।

মহারাষ্ট্রে শেষ কয়েকদিনে দৈনিক সংক্রমণ কমলেও মৃত্যুর সংখ্যা এখনও বেলাগাম। ২৪ ঘন্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৬৭২ জন এবং মৃত্যু হয়েছে ১,৩২০ জনের। রাজ‍্যে এই মুহূর্তে সক্রিয় কেস ৩.৫১ লক্ষ। করোনার কারণে রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৮৮ হাজার ৬২০ জনের।

এরপর রয়েছে কর্ণাটক। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৯৭৯ জন এবং মৃত্যু হয়েছে ৬২৪ জনের। দেশের মধ্যে সর্বাধিক সক্রিয় রোগী এখানেই, ৪.৭৩ লক্ষ। রাজ‍্যে লকডাউনের মেয়াদ বাড়িয়েছে ইয়েদুরাপ্পার সরকার।

কেরলে ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৮২০ জন এবং মৃত্যু হয়েছে ১৮৮ জনের। করোনাকালে রাজ‍্যে সর্বাধিক দৈনিক মৃত্যু এটা। সেখানে সক্রিয় কেসের সংখ্যা ২.৭৭ লক্ষ।

এই চারটি রাজ‍্য ছাড়াও অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ওড়িশা, রাজস্থান এবং পাঞ্জাব - এই পাঁচটি রাজ্যের পরিস্থিতিও অত‍্যন্ত উদ্বেগজনক। এই পাঁচটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১৮,৭৬৭, ১৮,৪২২, ১২,৮৫২, ৬,৫২১ এবং ৫,০২১।

২৪ ঘন্টায় দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও কেরলে কোভিডে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ১৮৯, ১৯২, ২৩১, ১৫৬ ও ১৮৮ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in