Covid-19: ১২ বছরের ঊর্ধ্বদের করোনা ভ‍্যাকসিন দেওয়ার অনুমতি কেন্দ্রের

Zydus Cadila-র ৩ ডোজের DNA ভ‍্যাকসিনকে এই অনুমোদন দিয়েছে কেন্দ্রের ড্রাগ রেগুলেটর। প্রাপ্তবয়স্কদেরও আপৎকালীন পরিস্থিতিতে জন্য এই টিকা দেওয়া যাবে। এই নিয়ে মোট ছ'টি সংস্থার কোভিড ভ‍্যাকসিন পেল ভারত।
Covid-19: ১২ বছরের ঊর্ধ্বদের করোনা ভ‍্যাকসিন দেওয়ার অনুমতি কেন্দ্রের
কোভিড ভ‍্যাকসিনছবি প্রতীকী সংগৃহীত

বিশেষ পরিস্থিতিতে ১২ বছরের ঊর্ধ্বদের করোনা ভ‍্যাকসিন দেওয়ার অনুমতি দিল কেন্দ্র। জাইডাস ক‍্যাডিলা (Zydus Cadila)-র তিন ডোজের ডিএনএ ভ‍্যাকসিনকে এই অনুমোদন দিয়েছে কেন্দ্রের ড্রাগ রেগুলেটর। প্রাপ্তবয়স্কদেরও আপৎকালীন পরিস্থিতিতে জন্য এই টিকা দেওয়া যাবে। এই নিয়ে মোট ছ'টি সংস্থার কোভিড ভ‍্যাকসিন পেল ভারত।

জাইডাস ক‍্যাডিলা তাদের এই ভ‍্যাকসিনের নাম দিয়েছে জাইকোভ-ডি। সংস্থাটি জানিয়েছে বছরে ১০০ থেকে ১২০ মিলিয়ন ডোজ তৈরির পরিকল্পনা নিয়েছে তারা। ইতিমধ্যেই ভ‍্যাকসিন মজুদ করা শুরু করে দিয়েছে তারা। অক্টোবর থেকেই বাজারে পাওয়া যাবে এই টিকা।

গত ১ জুলাই জরুরি ভিত্তিতে জাইকোভ-ডি ব‍্যবহারের অনুমতি চেয়েছিল আহমেদাবাদের এই কোম্পানিটি। কোম্পানির দাবি, ভারতের প্রায় ৫০টি জায়গায় এর ক্লিনিক‍্যাল ট্রায়াল করা হয়েছিল, অংশ নিয়েছিলেন প্রায় ২৮ হাজার স্বেচ্ছাসেবক। ১২ থেকে ১৮ বছর বয়সিরাও ছিল স্বেচ্ছাসেবকের তালিকায়। টিকার কার্যকারিতা ৬৬.৬ শতাংশ।

জাইকোভ-ডি হল করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম প্লাজমিড-ডিএনএ ভ‍্যাকসিন। ভাইরাসের জেনেটিক উপাদানের একটি অংশ ব‍্যবহার করে এই ভাইরাস তৈরি করা হয়েছে। এটা দ্বিতীয় দেশীয় কোভিড ভ‍্যাকসিন। ভারতে যে পাঁচটি কোভিড টিকা এই মুহূর্তে পাওয়া যাচ্ছে তার মধ্যে কোভ‍্যাক্সিন দেশীয় সংস্থা ভারত বায়োটেকের তৈরি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in