Covaxin for Children: আরও নিয়ন্ত্রক অনুমোদনের অপেক্ষায় ভারত বায়োটেক
প্রতীকী ছবি

Covaxin for Children: আরও নিয়ন্ত্রক অনুমোদনের অপেক্ষায় ভারত বায়োটেক

ভারত বায়োটেক জানিয়েছে, ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর কোভ‍্যাকসিন প্রয়োগের জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট‍্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) থেকে আরও নিয়ন্ত্রক অনুমোদনের অপেক্ষায় রয়েছে তারা।

২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য করোনা ভ‍্যাকসিনের ছাড়পত্র দিল কেন্দ্র। কেন্দ্রের এক বিশেষজ্ঞ কমিটি মঙ্গলবার জরুরি ভিত্তিতে ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর ভারত বায়োটেকের কোভ‍্যাক্সিন প্রয়োগের সুপারিশ করেছে।

ভারত বায়োটেক জানিয়েছে, ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর কোভ‍্যাকসিন প্রয়োগের জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট‍্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) থেকে আরও নিয়ন্ত্রক অনুমোদনের অপেক্ষায় রয়েছে তারা। ২ থেকে ১৮ বছর বয়সীদের ক্লিনিক্যাল ট্রায়ালের সমস্ত তথ্য CDSCO-র কাছে জমা দিয়েছিল হায়দারাবাদের এই কোম্পানিটি। মঙ্গলবার প্রথম দফার ছাড়পত্র পেয়েছে তারা।

ভারত বায়োটেকের তরফ থেকে বলা হয়েছে, "ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা DGCI, বিশেষজ্ঞ কমিটি এবং CDSCO-কে দ্রুত পর্যালোচনা প্রক্রিয়ার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। প্রোডাক্ট লঞ্চের জন্য CDSCO থেকে আরও নিয়ন্ত্রক অনুমোদনের অপেক্ষায় আছি আমরা।"

শিশুদের ওপর প্রয়োগে কোভ‍্যাকসিন কেন্দ্রের ছাড়পত্র পেলেও, ভারতের এই ভ‍্যাকসিনকে এখনও ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। ফলে কোভ‍্যাকসিন নেওয়া ব‍্যক্তিদের বিদেশ ভ্রমণ নিয়ে সমস্যা তৈরি হচ্ছে।

এর ‌আগে সেপ্টেম্বর মাসে পৃথিবীর প্রথম দেশ হিসেবে কিউবায় ২ বছর থেকে ১৮ বছর বয়সীদের কোভিড ভ‍্যাকসিনেশনের কাজ শুরু হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in