আজ থেকে ৪৫ বছরের বেশি বয়সীদের করোনা টিকা দেওয়া শুরু

৪৫ থেকে ৫৯ বছর বয়সী যাদের কো-মর্বিডিটি আছে, তাঁরা সরকারি হাসপাতালে যে কোনও সময় গিয়ে টিকা নিতে পারেন।
আজ থেকে ৪৫ বছরের বেশি বয়সীদের করোনা টিকা দেওয়া শুরু
ছবি প্রতীকী

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কথা মতোই ধাপে ধাপে শুরু হয়েছে করোনার ভ্যাক্সিনেশন পর্ব। প্রথমে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও অন্যদের টিকা দেওয়া হয়েছে। দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন। তা মাথায় রেখে নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মীদের পরবর্তী পর্বে টিকা দেওয়া হয়েছে। ষাটোর্ধ্বরাও টিকা পেয়েছেন। আজ থেকে ৪৫ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া শুরু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধনের দাবি, দেশে করোনার টিকার ঘাটতি নেই। টিকা নেওয়ার আগে জেনে নিন: সরকারি ও বেসরকারি হাসপাতাল থেকে টিকা নেওয়া যাবে। ৪৫ থেকে ৫৯ বছর বয়সী যাদের কো-মর্বিডিটি আছে, তাঁরা সরকারি হাসপাতালে যে কোনও সময় গিয়ে টিকা নিতে পারেন। নিজের নাম কো-উইন (CoWin) পোর্টালের মাধ্যমে রেজিস্টার করতে, ব্রাউজারে www.cowin.gov.in টাইপ করে পোর্টাল খুলতে হবে। এবার মোবাইল নম্বরের জায়গায় নম্বর দিন। get OTP অপশনে ক্লিক করলে মোবাইলে যে OTP আসবে তা নির্দিষ্ট জায়গায় বসিয়ে ভেরিফাই করতে হবে। OTP ঠিক থাকলে Registration of Vaccination বলে একটি পেজ খুলবে। সেখানে নিজে ছাড়াও আরও তিনজনের নাম যুক্ত করা যাবে। এর জন্য পেজের ডানদিকে নিচে অ্যাড মোর অপশনে ক্লিক করতে হবে। অ্যাড না পেলে অ্যাড অপশনটি ক্লিক করতে হবে।

নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি নিজের পরিবারের ৪ জনের নাম নথিভুক্ত করতে পারেন (নিজেকে নিয়ে)। এই অ্যাপেই কাছাকাছি এলাকার কোভিড ১৯ ভ্যাকসিন সরকারি ও বেসরকারি সেন্টারের হদিশও পাওয়া যাবে। সেখানে বুকিং স্লট থাকবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in