Zika Virus: করোনার মাঝেই উদ্বেগ বাড়ালো জিকা ভাইরাস, কেরলে আক্রান্ত ১, সন্দেহজনক আরো ১৩

এই ভাইরাসে সংক্রমিত সন্দেহজনক আরো ১৩ জনের নমুনা পুনের NIV সেন্টারে পাঠানো হয়েছে। মশা বাহিত এই রোগের লক্ষণগুলি হলো - জ্বর, মাথাব‍্যথা, গাঁটে ব‍্যথা, গায়ে র‍্যাশ হওয়া, পেশিতে টান, কনজাংটিভাইটিস।
Zika Virus: করোনার মাঝেই উদ্বেগ বাড়ালো জিকা ভাইরাস, কেরলে আক্রান্ত ১, সন্দেহজনক আরো ১৩
প্রতীকী ছবি

একা করোনায় রক্ষা নেই, তাতে দোসর জিকা। করোনা ভাইরাসের দাপাদাপির মাঝেই জিকা ভাইরাসের সংক্রমণ ঘটলো কেরলে। তিরুঅনন্তপুরমের পারাসালায় ২৪ বছরের এক মহিলার শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। বৃহস্পতিবার রাজ‍্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ এই খবর নিশ্চিত করেছেন।

এই ভাইরাসে সংক্রমিত সন্দেহজনক আরো ১৩ জনের নমুনা পুনের ন‍্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলোজি সেন্টারে পাঠানো হয়েছে। মশা বাহিত এই রোগের লক্ষণগুলি হলো - জ্বর, মাথাব‍্যথা, গাঁটে ব‍্যথা, গায়ে র‍্যাশ হওয়া, পেশিতে টান, কনজাংটিভাইটিস।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, জিকা ভাইরাসে আক্রান্ত ২৪ বছর বয়সী ওই মহিলা গর্ভবতী। ২৮ জুন হালকা জ্বর, মাথাব্যথার সাথে গায়ে র‍্যাশ দেখা দেয় মহিলার। তখনই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয় এবং তাঁর নমুনা সংগ্রহ করে পুনের ভাইরোলোজি সেন্টারে পাঠানো হয়। তাঁর জিকা ভাইরাস রিপোর্ট পজিটিভ আসে।

গত ৭ জুলাই নর্মাল ডেলিভারি হয়েছে ওই মহিলার। আপাতত তাঁর অবস্থা স্থিতিশীল।

ওই মহিলার কোনো ট্রাভেল ইতিহাস নেই। তবে তাঁর বাড়ি কেরল-তামিলনাড়ু সীমান্তে অবস্থিত। সপ্তাহখানেক আগে তাঁর মায়ের শরীরেও জ্বর, গায়েব‍্যথার লক্ষণ দেখা গিয়েছিল।

সন্দেহজনক আরো যে ১৩টি রিপোর্ট পাঠানো হয়েছে তার রিপোর্ট এখনো আসেনি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

জিকা ভাইরাসের কোনো অ‍্যান্টিভাইরাল চিকিৎসা নেই। বেশিরভাগ রোগীই সংক্রমণের এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন। ভাইরাসটি ৩ থেকে ১৪ দিন ইনকিউবেশন পিরিয়ডে থাকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in