PMCARES -এর টাকায় কেনা ত্রুটিপূর্ণ ভেন্টিলেটর নিয়ে কেন্দ্রের জবাব চায় বম্বে হাইকোর্ট

যদি পিএম কেয়ার্সের টাকায় ব্যবহারযোগ্য ভেন্টিলেটর নাই পাওয়া যায় তাহলে তা একটি বাক্স ছাড়া আর কিছুই নয় - বম্বে হাইকোর্ট
PMCARES -এর টাকায় কেনা ত্রুটিপূর্ণ ভেন্টিলেটর নিয়ে কেন্দ্রের জবাব চায় বম্বে হাইকোর্ট
ফাইল চিত্র

পিএম কেয়ার্সের টাকায় কেনা মুম্বই হাসপাতালগুলোতে সরবরাহ করা শতাধিকের বেশি ভেন্টিলেটরই খারাপ। এই মর্মে বম্বে হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। মঙ্গলবার আদালতের তরফে এই সমস্যা সমাধানে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনার কী, তা জানতে চাওয়া হয়েছে।

আদালত জানিয়েছে, খারাপ ভেন্টিলেটর গুরুতর চিন্তার বিষয়। কেন্দ্রের এই বিষয়ে অবিলম্বে পদক্ষেপ করা উচিত। ঔরঙ্গাবাদ বেঞ্চের বিচারপতি আরভি ঘুঘে ও বিইউ দেবাদ্বার কোভিড মহামারি সংক্রান্ত একটি মামলার শুনানি করার সময় আরও জানান, হাসপাতালগুলোর ডিনদের আগে দেখতে হবে ভেন্টিলেটরগুলো খারাপ কী না, এরপর তাদের মতামত নিতে হবে।

প্রধান পাবলিক প্রসিকিউটর ডিআর কালে ডিভিশন বেঞ্চে জানিয়েছেন, ঔরঙ্গাবাদের মেডিক্যাল কলেজে পিএম কেয়ার্সের ফান্ডে কেনা টাকার ১৫০টি ভেন্টিলেটর এসেছে। হাসপাতালগুলো ১৭ ইউনিট ব্যবহার করেছে। যার মধ্যে ৪১ টি বেসরকারি হাসপাতালে দেওয়া হয়েছে এবং ৫৫টি অন্য জেলায় পাঠানো হয়েছে। বাকি ৩৭টি এখনও খোলা হয়নি।

কালে জানিয়েছেন, যে ১১৩টি ভেন্টিলেটর ব্যবহার করার জন্য খোলা হয়েছে, তার সবকটিই ক্রুটিপূর্ণ। যার ফলে কোভিড চিকিৎসায় একটি ভেন্টিলেটরই ব্যবহার করা যাচ্ছে না। রোগীদের ভেন্টিলেটরে রাখলে অক্সিজেন লেভেল কমে যাচ্ছে। শ্বাস নিতে কষ্ট হচ্ছে রোগীদের। বিচারপতিদ্বয় জানিয়েছেন, অবিলম্বে এই বিষয়ে কী পদক্ষেপ করছে কেন্দ্র, তার জবাব দিতে হবে।

এই ভেন্টিলেটরগুলো ফেরত দিয়ে ভালো ভেন্টিলেটর সরবরাহ করার কথাও বলা হয়েছে কেন্দ্রকে। যদি পিএম কেয়ার্সের টাকায় ব্যবহারযোগ্য ভেন্টিলেটর নাই পাওয়া যায় তাহলে তা একটি বাক্স ছাড়া আর কিছুই নয় বলেও ভর্ৎসনা করা হয়েছে আদালতের তরফে। যে সংস্থা এমন ভেন্টিলেটর তৈরি করেছে তাদের ছাড়া উচিত নয়। কারণ, মানুষের টাকাতেই এই ভেন্টিলেটরগুলো কেনা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in