Bihar: হাইকোর্টের নির্দেশে সংখ্যা যাচাই করতেই কোভিডে মৃত্যুর হার বাড়ল ৭২ শতাংশ

হাইকোর্টের নির্দেশ আসতেই রাতারাতি বেড়ে গেল মৃত্যুর হার। বিহার সরকারও স্বীকার করে নিয়েছে, হিসাবের বাইরে ৩ হাজার ৯৫১টি মৃত্যু অতিরিক্ত হয়েছে।
Bihar: হাইকোর্টের নির্দেশে সংখ্যা যাচাই করতেই কোভিডে মৃত্যুর হার বাড়ল ৭২ শতাংশ
ছবি- প্রতীকী ফাইল চিত্র

মৃত্যুর সঠিক সংখ্যা হিসাবে ছিল না। হাইকোর্টের নির্দেশ আসতেই রাতারাতি বেড়ে গেল মৃত্যুর হার। ঘটনাস্থল বিহার। গত ১৮ মে পাটনা হাইকোর্ট নির্দেশ দেয়। সেই নির্দেশ অনুসারে বিহারের ৩৮টি জেলার কোভিডে মৃত্যুর হার যাচাই করে দেখেছে স্বাস্থ্যদফতর। তার জেরে বিহারে কোভিডে মৃত্যুর হার বেড়ে গেল ৭২.৮৪ শতাংশ। বিহার সরকারও স্বীকার করে নিয়েছে, হিসাবের বাইরে ৩ হাজার ৯৫১টি মৃত্যু অতিরিক্ত হয়েছে।

আগের দিন মোট মৃত্যু হয়েছে ৫ হাজার ৪২৪ জনের। সেখানে পরের দিন যাচাই করার পর মৃতের সংখ্যা হয়ে গেল ৯ হাজার ৩৭৫ জন। এই রিপোর্টের পর বিহার সরকারের অতিরিক্ত সচিব সাফাই গেয়েছেন, বেসরকারি হাসপাতালে, হাসপাতাল থেকে বাড়ি ফেরার পথে, হোম আইসোলেশনে ও কোভিড পরবর্তী ক্ষেত্রে নানা জটিলতার জেরে অনেকের মৃত্যু হয়েছে। সেই হিসাব আগে করা হয়নি।

কোভিডে আক্রান্ত হয়ে কতজনের মৃত্যু হয়েছে তার সঠিক হিসাব রাখার জন্য বিহার সরকার একটি কমিটি গঠন করে। তারপর ভালো করে যাচাই করতে গিয়ে দেখা যায় যে মৃত্যুর সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। প্রায় ৪টি জেলায় মৃতের সংখ্যা বেড়ে গিয়েছে প্রায় ২২২ শতাংশ। রাজধানী পটনায় এই হিসাব বেড়েছে ৮৭.৪৮ শতাংশ। ৭ জুন যেখানে মৃত্যুর সংখ্যা বলা হচ্ছিল ১ হাজার ২২৩ জন, সেখানে ৮ জুন দেখা যাচ্ছে সেই তালিকা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৯৩ জন।

ক্ষতিপূরণ দিতে হবে বলেই কি মৃত্যুর সংখ্যা কম করে দেখানো হচ্ছে? উঠছে প্রশ্ন। এই আশঙ্কায় মৃত্যুর হার কমিয়ে দেখানো হচ্ছিল? তবে গাফিলতি প্রমাণিত হলে আধিকারিকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে রাজ্য প্রশাসন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in