Air Pollution: ভারতের ৯৯ শতাংশ জনগণই দূষিত বায়ু গ্রহণ করছে - রিপোর্ট

'ডিফারেন্ট এয়ার আন্ডার ওয়ান স্কাই' নামক প্রতিবেদনে বলা হয়েছে ভারতের ৯৯% মানুষ ২.৫ পিএম দূষিত বায়ুর মধ্যে বসবাস করছে। যা WHO-র বার্ষিক গড় হিসেবের ৫ গুন।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

ভারতবর্ষের বায়ুদূষণ নিয়ে চঞ্চল্যকর তথ্য উঠে এল গ্রিন পিস ইন্ডিয়ার রিপোর্টে। ভারতের জনসংখ্যার ৯৯% শতাংশের দেহে শ্বাস গ্রহণের মাধ্যমে দূষিত বায়ু মিশছে। সরকার যদি দ্রুত পদক্ষেপ না নেয় তাহলে বিপদ আরও বাড়বে।

গ্রিন পিস ইন্ডিয়ার পক্ষ থেকে একটি রিপোর্ট পেশ করা হয়। তাতে বলা হয়েছে বায়ুদূষণ নিয়ে WHO-র যে নির্দেশিকা আছে বা যে মাত্রা ধার্য করা আছে তার থেকে বেশি দূষিত বায়ু শ্বাসকার্যে ব্যবহার হচ্ছে। 'ডিফারেন্ট এয়ার আন্ডার ওয়ান স্কাই' নামক প্রতিবেদনে বলা হয়েছে ভারতের ৯৯% মানুষ ২.৫ পিএম দূষিত বায়ুর মধ্যে বসবাস করছে। যা WHO-র বার্ষিক গড় হিসেবের ৫ গুন।

এছাড়াও বলা হয়েছে, ভারতের মোট ৫৬% মানুষ বায়ু দূষিত এলাকায় বসবাস করে। যার মধ্যে আবার ৬২% গর্ভবতী মহিলা। ভারতের সব থেকে বেশি দূষিত শহর হিসাবে দিল্লির নাম উল্লেখ করা হয়েছে। শিশু, প্রবীণ এবং গর্ভবতী মহিলারা সবথেকে বেশি ঝুঁকিপূর্ণ অঞ্চলে বসবাস করে।

২.৫ পিএম বলতে বোঝায় সূক্ষ্ম কণা। যা শরীরের গভীরে প্রবেশ করে এবং ফুসফুস ও শ্বাসতন্ত্রের মধ্যে জ্বালার সৃষ্টি করে। যার ফলে প্রতিরোধ ব্যবস্থা দুর্বল করে দেয়। তাছাড়া কার্ডিওভাস্কুলার এবং শ্বাসকার্যে সমস্যার সৃষ্টি করে। প্রতিবেদনে এও বলা হয়েছে যে, সরকারের উচিত সারা দেশে উন্নত পদ্ধতির মাধ্যমে বায়ুর পর্যবেক্ষণ ব্যবস্থা চালু করা। এর পাশাপাশি সর্বক্ষণ বায়ু সম্পর্কিত সমস্ত তথ্যও বিচার করতে হবে।

যেখানে বায়ু বেশি মাত্রায় দূষিত সেইসব স্থানে লাল সতর্কতা জারি করা যেতে পারে। জনগণের জন্য একাধিক স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। পরিবেশ রক্ষার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া উচিত সরকারের।

ছবি - প্রতীকী
Air Pollution: ৯৩% ভারতীয়র বসবাসের এলাকায় বায়ুর গুণমান WHO-এর মানদণ্ডের নিচে: সমীক্ষা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in