Afghanistan: ২০ লক্ষ আফগান শিশু তীব্র অপুষ্টির শিকার - ইউনিসেফ রিপোর্ট

ইউনিসেফের নতুন প্রকাশিত রিপোর্ট অনুযায়ী আফগানিস্তানে পাঁচ বছরের কম বয়সি ২০লক্ষের বেশি শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে। তার মধ্যে ৬০০,০০০ শিশু বর্তমানে অতি তীব্র অপুষ্টির শিকার।
Afghanistan: ২০ লক্ষ আফগান শিশু তীব্র অপুষ্টির শিকার - ইউনিসেফ রিপোর্ট
ছবি প্রতীকী ছবি সৈয়দ জাবিউল্লাহ-র ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইউনিসেফের নতুন প্রকাশিত রিপোর্ট অনুযায়ী আফগানিস্তানে পাঁচ বছরের কম বয়সি ২০লক্ষের বেশি শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে। তার মধ্যে ৬০০,০০০ শিশু বর্তমানে অতি তীব্র অপুষ্টির শিকার। যা শিশুদের অপুষ্টির ক্ষেত্রে সবচেয়ে ভয়ংকর অবস্থা।

ইয়েমেন এবং দক্ষিণ সুদানের পাশাপাশি আফগানিস্তান অন্যতম দেশ যেখানে অতি তীব্র অপুষ্টিতে ভোগা পাঁচ বছরের কম বয়সি শিশুদের সংখ্যা সবচেয়ে বেশি।

ইউনিসেফই একমাত্র আফগানিস্তানে অপুষ্টিতে ভোগা শিশুদের জন্য তৈরি থেরাপিউটিক খাবার দিয়ে থাকে। সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে ২০১৮ থেকে এপর্যন্ত অপুষ্টিতে ভোগা শিশুদের ৫০শতাংশেরও কম এই খাবার পেয়েছে। কারণ সরবরাহ (২৭৫,০০০) কম।

রিপোর্ট অনুযায়ী লাগাতার হিংসা, প্রাকৃতিক দুর্যোগ (খরা ও হড়পা বান), একাধিকবার স্থানান্তর, খাদ্য নিরাপত্তার অভাব বৃদ্ধি এবং বেঠিক খাদ্যাভ্যাসের ফলে পরিস্থিতি জটিল হয়ে পড়েছে।

আফগানিস্তানে ইউনিসেফের যোগাযোগ বিশেষজ্ঞ সালাম আল-জানাবিকে উদ্ধৃত করে টোলো নিউজ জানিয়েছে, বর্তমানে আফগানিস্তান জুড়ে লক্ষ লক্ষ শিশুর এখনই চিকিৎসা ও পুষ্টি দরকার। আফগানিস্তানে ১কোটি ৪লক্ষ মানুষের খাদ্য নিরাপত্তা নেই।এর মধ্যে ৩৫লক্ষ শিশু। তার মধ্যে আবার ১০ লক্ষ শিশু তীব্র অপুষ্টির কবলে।

জানাবি বলেছেন ইউনিসেফ এবং বিশ্ব খাদ্য কর্মসূচি গত দুমাস ধরে পুরোদমে কাজ করছে। অতি তীব্র অপুষ্টিতে ভোগা প্রায় ৪০,০০০শিশুর চিকিৎসা করা হয়েছে।

আফগানিস্তানে সম্প্রতি এক পুষ্টি সমীক্ষাতেও দেখা গেছে ৩৪টি প্রদেশের মধ্যে ২২টি তীব্র অপুষ্টি মাত্রার একটু ওপরে অবস্থান করছে।

আফগানিস্তানে পুষ্টি সংক্রান্ত ইউনিসেফের কর্মসূচিতে দেওয়া হয়েছে ১৩মিলিয়ন ডলার।যা প্রয়োজনের ৫০শতাংশ।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.