ফাইল ছবি সংগৃহীত
ফাইল ছবি সংগৃহীত

COVID-19 সংক্রমণ প্রতিরোধে বন্ধ স্কুল, বিশ্ব জুড়ে অভুক্ত থাকছে ৩০ কোটি শিশু, বিকল্প পথের খোঁজে WFP

করোনা সংক্রমণ থেকে বাঁচতে ঘরবন্দী হয়ে পরায় সারা পৃথিবী জুড়ে প্রায় ৩০ কোটি শিশু স্কুল থেকে পাওয়া খাবার থেকে বঞ্চিত হচ্ছে। শুক্রবার এই বিষয়টি সামনে এনে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বা WFP।

গতকাল WFP জানিয়েছে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই শিশুরা স্কুলে যেতে পারছে না। ঘরে থাকতে বাধ্য হচ্ছে। ফলে স্কুল থেকে তাঁরা যে খাবার প্রতিদিন পায়, তার থেকে বঞ্চিত হচ্ছে। এরফলে একদিকে যেমন তাঁরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে তেমনই তারা স্কুল থেকে দেওয়া প্রতিদিনকার খাবার থেকেও বঞ্চিত হচ্ছে।

এর বিকল্প হিসেবে WFP জানিয়েছে, যদি ওই শিশুদের বাড়িতে খাদ্যের বদলে রেশন পৌঁছে দেবার ব্যবস্থা করা যায় তাহলে সেক্ষেত্রে শিশুটির পাশাপাশি তার পরিবারও উপকৃত হবে। যদি খাবার না পৌঁছে দেওয়া যায় সেক্ষেত্রে এই শিশুদের অভুক্তই থাকতে হবে।

এই প্রসঙ্গে WFP মুখপাত্র এলিজাবেথ বায়ারস জানিয়েছেন – প্রায় ৩০ কোটি প্রাথমিক পড়ুয়া শিশু স্কুল থেকে পাওয়া এই খাদ্যের ওপর নির্ভরশীল। তাঁর আশঙ্কা আগামী কয়েক সপ্তাহে এই সংখ্যা আরও বাড়বে। যে যে দেশে স্কুল বন্ধ রাখতে হয়েছে সেই সেই দেশে শিশুদের কাছে বিকল্প পথে খাদ্য কীভাবে পৌঁছে দেওয়া যায় তা নিয়েও সংস্থাটি ভাবনাচিন্তা করছে।

ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, কানাডায় শিশুদের বাড়ি বাড়ি রেশন বা রান্না করা খাবার পৌঁছে দেবার ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু বহু গরিব দেশ আছে যাদের পক্ষে এই ব্যবস্থা করা সম্ভব নয়। যা নিয়ে যথেষ্ট উদ্বেগে আছে WFP বলেও মুখপাত্র জানান।

প্রসঙ্গত, ভারতে একমাত্র কেরালায় WFP-এর এই সিদ্ধান্তের আগেই স্কুল শিশুদের বাড়ি বাড়ি মিড ডে মিল পৌঁছে দেবার ব্যবস্থা করা হয়েছে। রাজ্যের সরকার ইতিমধ্যেই আগামী একমাস বাড়ি বাড়ি রেশন পৌঁছানোর কথা ঘোষণা করেছে পিনারাই বিজয়নের। নেতৃত্বাধীন বাম সরকার।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in