১ লক্ষ করোনা রোগীকে দেওয়া হবে রামদেবের “করোনিল” - ট্যুইট হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীর

করোনিলকে কোনও বিজ্ঞানসম্মত গবেষণা বা ভারতের আয়ুষ মন্ত্রক করোনার ওষুধ হিসেবে মান্যতা দেয়নি।
১ লক্ষ করোনা রোগীকে দেওয়া হবে রামদেবের “করোনিল” - ট্যুইট হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীর
ফাইল ছবি

করোনা চিকিৎসায় রামদেবের তৈরি করোনিল প্রয়োগ করা হবে। এমনটাই ইঙ্গিত পাওয়া গিয়েছে হরিয়ানা সরকারের স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণায়। আর তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সোমবার হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ টুইট করে জানান, এক লক্ষ করোনা রোগীকে বিনামূল্যে বাবা রামদেবের তৈরি করোনিল দান করা হবে। এতে যা খরচ হবে, তার অর্ধেক হরিয়ানা সরকার আর অর্ধেক রামদেবের সংস্থা পতঞ্জলি নিজে বহন করবে।

বাবা রামদেবের করোনার ওষুধ করোনিলকে কোনও বিজ্ঞানসম্মত গবেষণা বা ভারতের আয়ুষ মন্ত্রক করোনার ওষুধ হিসেবে মানেনি। এই ওষুধের কোনও বিজ্ঞানসম্মত ট্রায়ালও হয়নি। করোনা চিকিৎসায় আদৌ উপকারী কিনা, তা নিয়েও কোনও প্রমাণ পাওয়া যায়নি। তাহলে কেন এই ওষুধ মরণাপন্ন করোনা রোগীদের দেওয়া হচ্ছে?

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের দাবি করেন, এই ওষুধটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া প্যারামিটারে তৈরি। ভারত সরকার এতে ছাড়পত্র দিয়েছে। কিন্তু পরে ভারত সরকারের আয়ুষ মন্ত্রক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা রামদেবের দাবি প্রত্যাখ্যান করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বর্ধক ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। হরিয়ানা সরকারের যুক্তি, করোনা রোগীদের ইমিউনিটি বাড়াতেই বাবা রামদেব এই ওষুধ দান করেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in