UEFA EURO: এক ঝাঁক রেকর্ডের দোরগোড়ায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

ইউরোতে মাঠে বল গড়ানোর সাথে সাথেই একের পর এক কীর্তি রচনা করবেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা ফুটবলার।
UEFA EURO: এক ঝাঁক রেকর্ডের দোরগোড়ায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো
ক্রিশ্চিয়ানো রোনাল্ডোফাইল ছবি

এক ঝাঁক রেকর্ডের দোরগোড়ায় পর্তুগীজ সেনসেশন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইউরোতে মাঠে বল গড়ানোর সাথে সাথেই একের পর এক কীর্তি রচনা করবেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা ফুটবলার। এক নজরে দেখে নেওয়া যাক ইউরোতে যে রেকর্ড গুলোর সামনে দাঁড়িয়ে আছেন জুভেন্তাস সেনসেশন-

১. ১৫ জুন হাঙ্গেরীর বিপক্ষে মাঠে নামার সাথে সাথেই প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি ইউরো খেলার নজির গড়বেন সি আর সেভেন। এখনও পর্যন্ত বিশ্বের মোট ১৭ জন ফুটবলার চারটি ইউরো খেলেছেন। রোনাল্ডো প্রথম ফুটবলার যিনি পাঁচটি ইউরো খেলবেন।

২. একমাত্র ফুটবলার হিসেবে চারটি ইউরোতে গোল করার নজির রয়েছে রোনাল্ডোরই। এবার একটি গোল করলেই পাঁচটি ইউরোতেই গোল করার অনন্য কীর্তি রচনা করবেন জুভেন্তাস মহাতারকা।

৩. ২০০৪ সালে প্রথম ইউরো খেলতে নেমে গ্রিসের বিরুদ্ধে প্রথম গোলটি পেয়েছিলেন রোনাল্ডো। ওই ইউরোতে রোনাল্ডো দুটি গোল করেন। এরপর ২০০৮ ইউরোতে একটি গোল করেন। ২০১২ সালে এবং ২০১৬ সালে তিনটি করে গোল করে ইউরোতে মোট ৯ টি গোলের মালিক সিআর সেভেন। যা যুগ্ম ভাবে মিশেল প্লাতিনির সঙ্গে ইউরোতে সর্বোচ্চ গোলের নজির। তবে আর একটি গোল করলেই ইউরোর ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তকমা পাবেন রোনাল্ডো।

৪. দেশের জার্সিতে মোট ১০৪ টি গোল করেছেন রোনাল্ডো। এই ইউরোতে ৬ টি গোল করতে পারলেই ইরানের আলি দাইকে (১০৯ টি গোল) পেছনে ফেলে রোনাল্ডো হয়ে যাবেন আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

৫. সমস্ত ম্যাচ ধরলে ইউরোতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির রয়েছে জিয়ানলুইগি বুফনের(৫৮ ম্যাচ)। গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেললেই বুফনকে টপকে রোনাল্ডো(৫৬ ম্যাচ)গড়বেন ইউরোতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির।

৬. অধিনায়ক হিসেবে একমাত্র ইকার ক্যাসিয়াসই দুটি ইউরো জেতেন। ২০০৮ এবং ২০১২ তে ক্যাসিয়াসের অধিনায়কত্বে ইউরো চ্যাম্পিয়ন হয় স্পেন।পর্তুগাল ইউরো জিতলেই ক্যাসিয়াসের রেকর্ডে ভাগ বসাবেন রোনাল্ডো।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in