এই গণহত্যার জন্যে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দায়ী করেছিলেন কেন ? - মুখ্যমন্ত্রীকে প্রশ্ন কমলেশ্বরের

নন্দীগ্রামের সভা থেকে মুখ্যমন্ত্রী বলেন - আপনাদের নিশ্চয়ই মনে আছে, পুলিশের পোশাক পরে অনেকে গুলি চালিয়েছিল। এই বাপ-ব্যাটার পারমিশান ছাড়া সেদিন পুলিশ নন্দীগ্রামে ঢুকতে পারত না, আমি চ্যালেঞ্জ করে বলছি।
এই গণহত্যার জন্যে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দায়ী করেছিলেন কেন ? - মুখ্যমন্ত্রীকে প্রশ্ন কমলেশ্বরের
কমলেশ্বর মুখার্জি ও মমতা বন্দ্যোপাধ্যায়ফাইল ছবি সংগৃহীত

এবার সরাসরি রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন পরিচালক কমলেশ্বর মুখার্জি। সম্প্রতি নন্দীগ্রাম নিয়ে মুখ্যমন্ত্রীর “বাপ ব্যাটার পারমিশন ছাড়া নন্দীগ্রামে পুলিশ ঢুকতে পারতো না” মন্তব্যের পরিপ্রেক্ষিতেই তিনি মোট ৪টি প্রশ্ন তুলেছেন সোশ্যাল মিডিয়ায়।

কমলেশ্বর মুখার্জি তাঁর সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন - "মাননীয়া মুখ্যমন্ত্রী আজ বললেন : নন্দীগ্রামে পুলিশের পোশাকে চাষীদের ওপর গুলি চালিয়েছিলেন গত দশবছর তাঁর নিজের মন্ত্রিসভার সদস্য ও অবিসংবাদী নেতার ঘাতকবাহিনী।

প্রশ্ন :

১। আপনি সেদিন বাধা দেন নি কেন ?

২। একথা জানা সত্বেও এতদিন তাঁকে বা তাঁদের শাস্তি দেন নি কেন ?

৩। বামপন্থীদের গণহত্যাকারী বলেছিলেন কেন ?

৪। যদি সবটাই জানতেন - এই গণহত্যার জন্যে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দায়ী করেছিলেন কেন ?"

এই প্রশ্নের পর কমলেশ্বর মুখার্জি আবেদন জানান - "আমার এই প্রশ্নগুলো অমূলক না মনে হলে - প্রশ্নগুলো ছড়িয়ে দিন। একজন সচেতন নাগরিক হিসেবে এটা আপনার কর্তব্য।"

কমলেশ্বর মুখার্জির ফেসবুক পোস্ট থেকে স্ক্রিনশট

প্রসঙ্গত, সরাসরি রাজনীতির সাথে যুক্ত না থাকলেও বামপন্থী হিসেবেই পরিচিত কমলেশ্বর মুখার্জি। বামেদের একাধিক অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায় "আমাজন অভিযান", "চাঁদের পাহাড়"-এর পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়কে। বিধানসভা নির্বাচনের আগে যখন টলিউডের একাধিক পরিচিত মুখ কেন্দ্র বা রাজ‍্যের শাসকদলে নাম লেখাচ্ছেন, তখন সেই স্রোতে গা না ভাসিয়ে নিজের স্লোগানের মাধ‍্যমে বিকল্প শক্তি হিসেবে বামকে তুলে ধরার চেষ্টা করছেন তিনি। তাঁর মতে, রাজ‍্য তথা দেশের বর্তমান পরিস্থিতিতে বামেরা আরো বেশি প্রাসঙ্গিক। উপস্থিত ছিলেন বাম- কংগ্রেস- ISF এর ব্রিগেড সমাবেশেও।

প্রসঙ্গত উল্লেখ্য, নন্দীগ্রামের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন - “আপনাদের নিশ্চয়ই মনে আছে, পুলিশের পোশাক পরে অনেকে গুলি চালিয়েছিল। হাওয়াই চটি পরে এসেছিল। এবারেও সেসব কেলেঙ্কারি করছে। এই বাপ-ব্যাটার পারমিশান ছাড়া সেদিন পুলিশ নন্দীগ্রামে ঢুকতে পারত না, আমি চ্যালেঞ্জ করে বলছি।” তিনি আরও বলেন - “ফেয়ার এনাফ, ভদ্রলোক বলে কিছু বলিনি। সহ্য করে গিয়েছি।” শিশির অধিকারী পাল্টা বলেন - “যে সব পুলিশ অফিসাররা এখানে গুলি চালিয়েছিল, তাঁদের তো উনি বড় পদ দিয়েছেন৷”

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in