এ কোন সত্যজিৎ! 'অপরাজিত'র ফার্স্ট লুকে জিতু কমলকে দেখে বিস্মিত নেটিজেন

এই লুকের সব কৃতিত্ব পরিচালক অনীক দত্ত ও মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডুকে দিয়েছেন জিতু।
এ কোন সত্যজিৎ! 'অপরাজিত'র ফার্স্ট লুকে জিতু কমলকে দেখে বিস্মিত নেটিজেন
অপরাজিতর চরিত্রে জিতুছবি - অনীক দত্তের ফেসবুক প্রোফাইল

আসল না নকল? এ কোন সত্যজিৎ! আপাতত এই প্রশ্নে চর্চা তুঙ্গে নেট দুনিয়া ও টলি জগতে। তিনি জিতু কমল। অভিনয় করছেন প্রবাদপ্রতিম অস্কারজয়ী পরিচালক সত্যজিত রায়ের চরিত্রে। ছবির নাম অপরাজিত। পরিচালনায় অনীক দত্ত। সেই ছবির ফার্স্ট লুক সামনে আসতেই হইচই পড়ে গেল সোশ্যাল মিডিয়ায়। আসল, নকল সত্যজিত নিয়ে ধন্দে পড়ে গিয়েছেন সব্বাই।

কী এই ছবির বিষয়বস্তু? শোনা যাচ্ছে, সত্যজিত রায়ের পৃথিবী বিখ্যাত ছবি ‘পথের পাঁচালী’ তৈরির নানা অজানা গল্প এই ছবিতে তুলে ধরবেন অনীক। ছবিতে বিজয়া রায়কে অবলম্বন করে তৈরি বিমলার ভূমিকায় অভিনয় করবেন সায়নী ঘোষ। জিতু কমলের চরিত্রের নাম অপরাজিত রায়। তবে সত্যজিৎ রায়ের 'অপু ট্রিলজি'-র দ্বিতীয় ছবি 'অপরাজিত'-র গল্পের সঙ্গে এই ছবির বিষয়বস্তু সম্পূর্ণ আলাদা। এই ছবিতে অপরাজিতর জীবনের 'প্রথম ছবি' 'পথের পদাবলী'।

সাদা কালো ওই ছবিতে প্রথম দেখাতেই মনে হচ্ছে, এ যেন খোদ যুবক সত্যজিত। অতিপরিচিত ব্যাকব্রাশ করা চুল, ভাঙা লম্বাটে চোয়াল, সেই দৃষ্টি, থুতনির একপাশে উঁকি মারা আঁচিলও। তবে সিনেমাপ্রেমীরা যে খুশি, তা উচ্ছ্বাস দেখেই স্পষ্ট। জিতু নিজেই জানিয়েছেন, ছবি প্রথম দেখাতে তিনিও বিশ্বাস করেননি ছবির মানুষটি তিনি নিজে।

এই লুকের সব কৃতিত্ব পরিচালক অনীক দত্ত ও মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডুকে দিয়েছেন জিতু। সত্যজিতের ভূমিকায় অভিনয়, খুব সাধারণ বিষয় নয়। সেটা মাথায় রেখেছেন জিতু নিজেও। এই চরিত্র ফুটিয়ে তুলতে নিজেকে ঢেলে দিয়েছেন তিনি। জানালেন, নিয়মিত সত্যজিতের ইন্টারভিউ দেখছেন, তাঁর কথা বলার ধরন খেয়াল করছেন, পড়াশোনা করেছেন সত্যজিৎ সম্পর্কে।

পরিচালক অনীক দত্ত জানান, কীভাবে শুধুমাত্র প্রতিভা এবং জেদকে পুঁজি করে একজন মানুষ নিজের স্বপ্নকে ছুঁতে পারে তাই নিয়েই এই ছবি। প্রস্থেটিক্সের সাহায্য নিয়ে সোমনাথ কুণ্ডু যা মেকআপ করেছেন তা এককথায় অভূতপূর্ব। শুধু গালে ও থুতনিতে প্রস্থেটিক্সের সাহায্য নেওয়া হয়েছে। সত্যজিৎ যেভাবে সিগারেট ধরাতেন, তাতে টান দিতেন সবকিছুই পর্দায় দারুণভাবে ফুটিয়ে তুলেছে জিতু। ছবির একটা অংশের শ্যুট হয়েছে বীরভূমে, বোলপুরের আশপাশে। পরের শিডিউল শুরু হবে ১৯ নভেম্বর থেকে।

অপরাজিতর চরিত্রে জিতু
বুদ্ধদেব ভট্টাচার্যকে উদ্দেশ্য করে পোষ্ট জিতু কমলের - জানালেন 'এই পোস্টের জন্যেও কাজের ক্ষতি হবে'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in