ওটিটি প্ল্যাটফর্মের জন্য জারি হবে বিশেষ নির্দেশিকা - ইঙ্গিত কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের
কেন্দ্রীয় তথ‍্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরফাইল ছবি সংগৃহীত

ওটিটি প্ল্যাটফর্মের জন্য জারি হবে বিশেষ নির্দেশিকা - ইঙ্গিত কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের

এবার ওটিটি প্ল‍্যাটফর্মকেও 'নিয়ন্ত্রণ' করতে চলেছে কেন্দ্র সরকার। খুব শীঘ্রই কেন্দ্রীয় তথ‍্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে এই বিষয়ে নির্দেশিকা জারি করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর রবিবার একথা জানিয়েছেন। বর্তমানে ওটিটি প্ল‍্যাটফর্মে প্রকাশিত বিষয়ের ওপর যে হারে মামলা দায়ের হচ্ছে, সেদিকে নজর রেখেই এই প্ল‍্যাটফর্মকে নিয়ন্ত্রণে আনার কথা ভেবেছে সরকার, এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

সংবাদমাধ্যমে প্রকাশিত এক ভিডিও বার্তায় কেন্দ্রীয় তথ‍্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে বলতে দেখা গিয়েছে, "ওটিটি (ওভার দ‍্য টপ) প্ল‍্যাটফর্মে দেখানো কয়েকটি সিরিজের বিরুদ্ধে প্রচুর অভিযোগ পেয়েছি আমরা। ওটিটি প্ল‍্যাটফর্মে মুক্তি পাওয়া সিনেমা ও সিরিয়ালগুলো এবং ডিজিটাল নিউজপেপার প্রেস কাউন্সিল অ‍্যাক্ট, কেবল টেলিভিশন নেটওয়ার্কস (রেগুলেশন) অ‍্যাক্ট বা সেন্সর বোর্ডের আওতায় আসে না। আমরা শীঘ্রই এই বিষয়ে কিছু নির্দেশিকা জারি করবো।"

সম্প্রতি ওটিটি প্ল‍্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া অভিনীত 'তান্ডব' সিনেমা নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল। হিন্দু দেবদেবীদের অপমান করার অভিযোগে সরব হয়ে উঠেছিল বিজেপি। একাধিক রাজ‍্যে এই ছবির নির্মাতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছিল। ছবির বিতর্কিত অংশ বাদ দেওয়ার পাশাপাশি ছবির পরিচালক, সইফ আলি খান ও মহম্মদ জিশান আয়ুবকে ক্ষমা চাওয়ার দাবি তোলা হয় বিজেপির তরফ থেকে। নির্মাতাদের কাছ থেকে জবাব তলব করে কেন্দ্র সরকারও।

অপর এক জনপ্রিয় ওয়েব সিরিজ 'মির্জাপুর'-এর নির্মাতাদের নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, এই সিরিজের মাধ্যমে উত্তরপ্রদেশের জেলা মির্জাপুরকে বদনাম করা হয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in