রাজনৈতিক চাপ ? বন্ধ হল ঋতব্রতর নাটক

উপরমহলের চাপে পড়ে তাঁর নাটক প্রদর্শন বন্ধ করে দেওয়া হল, এমনই অভিযোগ করে সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক একটি ভিডিও পোস্ট করেছেন 'গোয়েন্দা জুনিয়র'-এর ঋতব্রত মুখোপাধ্যায়
রাজনৈতিক চাপ ? বন্ধ হল ঋতব্রতর নাটক
নাটক- 'দেশের নামে' ঋতব্রত মুখোপাধ্যায়ের ফেসবুক পেজ থেকে প্রাপ্ত

৬ মার্চ, কলকাতা- শিল্পের উপর রাজনীতির হস্তক্ষেপ বারবার প্রকাশ্যে এসেছে। শাসকদল হোক বা অন্য কোনও রাজনৈতিক দল, যখনই নিজেদের অপছন্দের বিষয়বস্তু খুঁজে পেয়েছে কোনও নাটক, সিনেমা বা অন্য কোনও মাধ্যমে, তখনই তা বন্ধ করে দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে। এই ইতিহাস আজকের নয়, গত বেশ কয়েক বছর ধরেই চলছে। সেই তালিকায় নতুন সংযোজন হয়তো ঋতব্রত মুখোপাধ্যায়ের একটি নাটক, নাম 'দেশের নামে'। উপরমহলের চাপে পড়ে তাঁর নাটক প্রদর্শন বন্ধ করে দেওয়া হল, এমনই অভিযোগ করে সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক একটি ভিডিও পোস্ট করেছেন 'গোয়েন্দা জুনিয়র'-এর ঋতব্রত মুখোপাধ্যায়। এই নাটকটি নির্দেশনা তাঁর নিজের। শুক্রবার কল্যাণীর নাট্যচর্চার কেন্দ্রে নাটকটি মঞ্চস্থ হওয়ার কথা ছিল। সম্ভবত প্রশাসনের চাপে তা বন্ধ হয়ে যায়।

সোশ্যাল মিডিয়ায় কি বললেন তো ঋতব্রত? তিনি লিখেন, ‘যাঁরা আয়োজন করেছিলেন, আমন্ত্রণ করে নিয়ে যাচ্ছিলেন আমাদের, তাদের বলা হয় উপরমহল থেকে, এই নাটকটি করবেন না, আপনাদের ভালোর জন্যই বলছি!’ 'ওপেন টি বায়োস্কোপ'-এর কচুয়া জানান, ‘দেশের মাটি’ নাটকে একটি সংলাপ রয়েছে- ‘মানুষের জন্য, দেশের জন্য কিছুই করেনি। যা করেছে নিজেদের জন্য।’ তাঁর কথায়, এই ডায়লগ ঘিরেই যত গন্ডগোল। তিনি জানান, নাটক মঞ্চস্থ হওয়ার আগে তাঁকে ফোন করে তৃণমূল এবং বিজেপি দুই শিবির থেকেই নাটকের বিষয়বস্তু জানতে চাওয়া হয়। এরপরই ‘উপরমহল’-এর অভিযোগ এনে শো বাতিল করে দেওয়া হয়।

যদিও আয়োজকরা বলছেন, বন্ধ নয় স্থগিত হয়েছে। ভোটের তারিখ ঘোষিত হওয়ায় এখন কোনও নাটক করাই নাকি ঠিক হবে না। ঋতব্রত বলেন, ‘উপরমহল’ কে সেটা কেউ বলছে না। আর অনুমতি নেওয়া থাকলে সেটা তো আরও আগে থেকে জানানো উচিত ছিল।' তবে, হার মানতে রাজি নন ঋতব্রত। তিনি জানান, 'আমাদের নাটকের বার্তা ঠিক জায়গায় পৌঁছেছে! ওরা ভয় পেয়েছে আমাদের। আমরা সব কলেজ স্টুডেন্ট, তাদের নাটককে ভয় পেয়ে বন্ধ করে দিলো। বলল 'রাজনৈতিক' নাটক করা যাবে না! এই জন্যই নাটক করি, ওদের একটু নাড়িয়ে দিলাম। যতদিন পারবো এটা করেই যাব। এই ভয় দেখানো, ধমকানোর উল্টো দিকে দাঁড়িয়ে আমরা যেটা পারি করেই যাব।

সবাইকে অনুরোধ করছি একটু দেখবেন ভিডিও টি। আমাদের নাটক, ইউনিভার্সিটি ফ্রেন্ডস গ্রূপ নিবেদিত, 'দেশের নামে' -এর আগামীকাল যে...

Posted by Rwitobroto Mukherjee on Thursday, March 4, 2021

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in