Oscars 2022 Shortlist: তালিকা থেকে ছিটকে গেল ভারতীয় মনোনয়ন কুঝাঙ্গল, জায়গা পেল রাইটিং উইথ ফায়ার

যদিও সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে নির্বাচিত হয়েছে রিন্টু থমাসের লেখা রাইটিং উইথ ফায়ার। দলিত মহিলাদের দ্বারা পরিচালিত একটি সংবাদপত্র নিয়ে এই ডকুমেন্টারি ফিল্ম তৈরি করা হয়েছে।
Oscars 2022 Shortlist: তালিকা থেকে ছিটকে গেল ভারতীয় মনোনয়ন কুঝাঙ্গল, জায়গা পেল রাইটিং উইথ ফায়ার
রাইটিং উইথ ফায়ারছবি ডব্লু ডব্লু ডব্লু রাইটিং উইথ ফায়ার ডট ইন-এর সৌজন্যে

আসন্ন ৯৪তম অস্কারের জন্য একাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেস মঙ্গলবার ১০টি বিভাগে বাছাই তালিকা (Short List) ঘোষণা করেছে। এই তালিকাতে জায়গা না পেয়ে অস্কারের দৌড় থেকে ছিটকে গেল তামিল সিনেমা Koozhangal, অস্কারের জন্য অফিসিয়ালি মনোনীত হওয়া একমাত্র ভারতীয় ছবি। ভোটিংয়ের মাধ্যমে এই শর্টলিস্ট তৈরি করা হয়েছে। ১৫ ডিসেম্বর এই ভোটিং প্রক্রিয়া শেষ হয়।

এই খবর যেমন একদিকে ভারতীয়দের মন ভেঙে দিয়েছে, তেমনি ডকুমেন্টারি বিভাগে রিন্টু থমাস এবং সুস্মিত ঘোষ পরিচালিত 'রাইটিং উইথ ফায়ার' (Writing with Fire) জায়গা নেওয়ার খবরে উচ্ছ্বসিতও হয়েছে ভারতীয়রা। সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে নির্বাচিত হয়েছে রিন্টু থমাসের লেখা রাইটিং উইথ ফায়ার। দলিত মহিলাদের দ্বারা পরিচালিত একটি সংবাদপত্র নিয়ে এই ডকুমেন্টারি ফিল্ম তৈরি করা হয়েছে।

রাইটিং উইথ ফায়ার ছাড়াও এই তালিকায় আরজে কাটলারের দ‍্য ওয়ার্ল্ডস এ লিটল ব্লারি (The World's a Little Blurry), জুলি কোহনের জুলিয়া (Julia), ম‍্যাথু হেইনমেনের দ‍্য ফার্স্ট ওয়েভ (The First Wave) সহ অন্যান্যদের নাম রয়েছে।

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগেও শর্টলিস্ট ঘোষণা করেছে একাডেমি। এই বিভাগে অন্যান্যদের সাথে জায়গা করে নিয়েছে পরিচালক রিয়াসুকে হামাগুচির ড্রাইভ মাই কার (Drive My Car) এবং জোয়াকিম ট্রিয়েরের দ‍্য ওয়ার্স্ট পার্সন ইন দ‍্য ওয়ার্ল্ড (The Worst Person in the World)।

ফ্রান্সের পালমে ডি'অর-জয়ী টাইটানকে (Titane) এই তালিকা থেকে বাদ দেওয়ায় ক্ষুব্ধ ছবির অনুরাগীরা। জুলিয়া ডুকোর্নাউ পরিচালিত এই ছবিটি একটি হরর ফিল্ম। কান ফিল্ম ফেস্টিভ্যাল, ২০২১-এ ছবিটি পুরস্কৃত হওয়ার পর অনুগামীরা ভেবেছিলেন অক্সারের মঞ্চেও দাগ কাটবে ছবিটি। কিন্তু তা হলো না।

রাইটিং উইথ ফায়ার
‘সর্দার উধম’ ব্রিটিশদের প্রতি বিদ্বেষ দেখানোর অজুহাতে বাদ পড়ল অস্কারের দৌড় থেকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in