QuadrigaCX বিটকয়েন কাহিনি নিয়ে তথ্যচিত্র তৈরি করছে Netflix

ক্রিপ্টোকারেন্সি লগ্নিকারক তথা অপেশাদার গোয়েন্দাদের একটি দলকে ঘিরে গড়ে উঠেছে কাহিনি। ক্রিপ্টো এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা জেরাল্ড কটেনের রহস্যজনক মৃত্যুর গভীরে যাওয়ার চেষ্টা করছে তারা।
QuadrigaCX বিটকয়েন কাহিনি নিয়ে তথ্যচিত্র তৈরি করছে Netflix
গ্রাফিক্স - নিজস্ব

স্ট্রিমিংয়ের জগতে বড় নাম নেটফ্লিক্স অপরাধ সংক্রান্ত সত্য কাহিনি নির্ভর একগুচ্ছ তথ্যচিত্রের ঘোষণা করেছে। 'টাইগার কিং' -এর দ্বিতীয় সিজনের পাশাপাশি এ যাবৎ অন্যতম রহস্যঘন বিটকয়েনের কাহিনি নির্ভর একটি তথ্যচিত্র আনবে তারা দর্শকের জন্য। 'ট্রাস্ট নো ওয়ানঃ দ্য হান্ট ফর দ্য ক্রিপ্টো কিং' মুক্তি পাবে ২০২২ -এ।

ক্রিপ্টোকারেন্সি লগ্নিকারক তথা অপেশাদার গোয়েন্দাদের একটি দলকে ঘিরে গড়ে উঠেছে কাহিনি। ক্রিপ্টো এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা জেরাল্ড কটেনের রহস্যজনক মৃত্যুর গভীরে যাওয়ার চেষ্টা করছে তারা। যে ২৫০ মিলিয়ন ডলার তাদের কাছ থেকে চুরি করেছিল বলে ধারণা সেই অর্থের আদতে কী হয়েছিল তা খুঁজে পায় তারা। এনগ্যাজেটের রিপোর্টে একথা জানানো হয়েছে।

কিছু সময়ের জন্য কানাডার বৃহত্তম ক্রিপ্টো এক্সচেঞ্জ কোয়াড্রিগাসিএক্স-এর প্রতিষ্ঠাতা ছিলেন কটেন। ২০১৮র ডিসেম্বরে ক্রোন অসুখের জটিলতায় তিনি মারা যান। তাঁর স্ত্রী জেনিফার রবার্টসন জানান কটেনই একমাত্র কোয়াড্রিগাসিএক্সের অফলাইন ক্রিপ্টো স্টোরেজের পাশওয়ার্ড জানতেন। তার অর্থ ২০১৯ -এ প্রায় ২০০মিলিয়ন ডলার মূল্যের ডিজিটাল কারেন্সির নাগাল পাবেন না কেউ। তবে ইন্টারনেট গোয়েন্দারা অবশ্য রোমহর্ষক বেশ কিছু ঘটনার সন্ধান পান বলে জানো হয়েভহে রিপোর্টে।

একটা জিনিস এই যে কটেন মৃত্যুর এক মাস আগে উইল করে সব সম্পত্তি লিখে দেন রবার্টসনের নামে। এমনও মনে করা হচ্ছিল যে খাতকদের পাওনা মেটানোর মতো যথেষ্ট অর্থ ছিল না। এমনকি এও মনে করা হচ্ছিল কটেন মিথ্যা করে মৃত্যুর খবর রটিয়ে অর্থ নিয়ে গা ঢাকা দিয়েছেন। দেউলিয়া ঘোষণা হওয়ায় ২০১৯ -এ কারবার বন্ধ করে দেয় কোম্পাননি। সেই বছরই এফবিআই তদন্ত শুরু করে। যারা কটেনের মৃত্যুতে ও কোম্পানি উঠে যাওয়ায় ক্ষতিগ্রস্ত তাদের কাছ থেকে তথ্য চাওয়া হয়।

এখন দেখার তথ্যচিত্রটিতে কতটা বিশ্বাসযোগ্যভাবে বিষয়টি তুলে ধরা হয়েছে। তবে এটা ঠিক সাম্প্রতিককালের অন্যতম সাড়া জাগানো ক্রিপ্টো মামলায় আলো ফেলতে অন্তত সক্ষম হবে এই ছবি। ২০২২ -এর ফেব্রুয়ারিতে 'দ্য টিন্ডার সুইন্ডলার'এরও স্ট্রিমিং শুরু করবে নেটফ্লিক্স। এই তথ্যচিত্রটি একজন পুলিশ যে ডেটিং অ্যাপে কোটিপতির ভেক ধরেছে এবং একজন মহিলা যে তাকে থামাতে চাইছে তাদের নিয়েই।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.