নাৎসি জমানার মতো ভারতেও সরকারের প্রশংসামূলক ছবি তৈরির জন্য উৎসাহ, টাকা দেওয়া হচ্ছে: নাসিরুদ্দিন শাহ

তিনি বলেন, "সরকারের-নেতাদের কাজের প্রশংসা করে এমন ছবি নির্মাণের জন্য চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ দিচ্ছে সরকার। তাঁদের আর্থিক সাহায্য করা হচ্ছে। তৎক্ষণাৎ ক্লিনচিট দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হচ্ছে।"
নাৎসি জমানার মতো ভারতেও সরকারের প্রশংসামূলক ছবি তৈরির জন্য উৎসাহ, টাকা দেওয়া হচ্ছে: নাসিরুদ্দিন শাহ
নাসিরুদ্দিন শাহফাইল ছবি

সরকারের প্রশংসা করবে, বলিউডে এখন এরকম ছবি তৈরি করার জন্য চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ দেওয়া হচ্ছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে চাঞ্চল্যকর এই মন্তব্য করলেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ। বলিউডের বর্তমান অবস্থার সাথে জার্মানির নাৎসি জমানার তুলনা করেছেন তিনি।

তিনি বলেন, "সরকারের প্রশংসা করে, আমাদের প্রিয় নেতাদের কাজের প্রশংসা করে এমন ছবি নির্মাণের জন্য চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ দিচ্ছে সরকার। তাঁদের আর্থিক সাহায্য করা হচ্ছে। প্রতিশ্রুতিও দেওয়া হচ্ছে যে যদি তাঁরা এইধরণের প্রোপাগান্ডামূলক ছবি তৈরি করেন তাহলে তৎক্ষণাৎ ক্লিনচিট দেওয়া হবে ছবিটিকে। নাৎসি জমানায় জার্মনিতেও এই চেষ্টা করা হয়েছিল। বিশ্বমানের, অসাধারণ চলচ্চিত্র নির্মাতাদের একত্রিত করা হয়েছিল এবং নাৎসি দর্শনের প্রচার করে এমন চলচ্চিত্র তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছিল তাঁদের।"

৭১ বছরের অভিনেতা আরও বলেন, ফিল্ম ইন্ডাস্ট্রিতে কোনো ধর্মীয় গোঁড়ামি না থাকলেও, অভিনেতারা যদি মুখ খোলেন তাহলে তাঁদের হয়রানির শিকার হতে হয়। এবং সেই কারণেই বলিউডের তিন খান (শাহরুখ খান, সালমান খান, আমির খান) সব বিষয়েই চুপ থাকেন। তিনি বলেন, "তাঁরা (তিন খান) তাঁদের হয়রানির কারণে উদ্বিগ্ন। তাঁদের অনেক কিছু হারাতে হয়েছে। তাঁদের পুরো প্রতিষ্ঠান হয়রানির সম্মুখীন হয়‌।" তবে অভিনয় জীবনের এই দীর্ঘ ক‍্যারিয়ারে তিনি কখনো বৈষম্যের শিকার হননি তিনি, একথা দৃঢ় গলায় জানিয়েছেন অভিনেতা।

উল্লেখ‍্য, কয়েকদিন আগে একটি ভিডিও বার্তায় তালিবানদের সমর্থন করা ভারতীয় মুসলমানদের তীব্র সমালোচনা করেছিলেন নাসিরুদ্দিন শাহ। তিনি বলেছিলেন, "আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখল গোটা বিশ্বের কাছে যেমন উদ্বেগজনক, তেমনি এই বর্বরদের প্রত‍্যাবর্তনে ভারতীয় মুসলমানদের কিছু অংশের উচ্ছ্বাস-উদযাপনও কম বিপজ্জনক নয়। আজ প্রত‍্যেক ভারতীয় মুসলমানের নিজেকে প্রশ্ন করা উচিত যে তাঁরা তাঁদের ধর্মে সংস্কার ও আধুনিকতা চায় নাকি বিগত শতাব্দীর বর্বরতা সাথে নিয়ে বাঁচতে চায়?"

তাঁর এই মন্তব্যের জন্য ভারতীয় মুসলিমদের সমালোচনার মুখে পড়েছিলেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in