Jyoti Basu: বাংলার সাতের দশক ও তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ফিরে আসবেন ওয়েব সিরিজে

সিরিজটির পরিচালনা করবেন ‘হীরালাল’— এর পরিচালক অরুণ রায়। ছবি নিয়ে এখনই কেউ প্রকাশ্যে কিছু জানায়নি। তবে শীঘ্রই সিরিজের নামও ঘোষণা করতে পারে প্রযোজনা সংস্থা।
Jyoti Basu: বাংলার সাতের দশক ও তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ফিরে আসবেন ওয়েব সিরিজে
জ্যোতি বসুফাইল চিত্র

ওটিটি-ওয়েবের দুনিয়ায় পদার্পণ ঘটতে চলেছে পশ্চিমবঙ্গের সর্বাপেক্ষা আলোচিত কমিউনিস্ট মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর। রাজনীতিবিদ হিসাবে কমিউনিস্ট নেতা জ্যোতি বসুর কর্মপদ্ধতি ও সাতের দশকের রাজ্যচালন পদ্ধতি গোটা দেশ তথা বিশ্বের দরবারে নজির স্থাপন করেছিল। তাঁকে নিয়ে সিরিজ তৈরি হলে পর্দায় উঠে আসবে তাঁর জীবন ও অনেক না জানা কথা।

এই খবর রীতিমতো সাড়া ফেলেছে সিনে-মহলে। বাংলা বিনোদন দুনিয়ায় উঠে আসবে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জীবন। পশ্চিমবঙ্গে প্রায় দু’দশকেরও বেশি সময় রাজ্যপাট চালিয়েছেন তিনি। লাগু করেছেন একাধিক জননীতি। তা নিয়ে চর্চাও হয়েছে প্রচুর। একসময়ে প্রধানমন্ত্রী হবার প্রস্তাবও তিনি স্বেচ্ছায় নাকচ করে দিয়েছিলেন। সেই জ্যোতি বসুর জীবন নিয়েই এবার হতে চলেছে ওয়েব-সিরিজ।

সূত্রের খবর এই সিরিজটির পরিচালনা করবেন ‘হীরালাল’— এর পরিচালক অরুণ রায়। এ বিষয়ে পরিচালক এখনও স্পষ্ট করে কিছু জানাননি। কিন্তু পরিচালকের পূর্ববর্তী ছবি মোহনবাগান ক্লাবকে নিয়ে ‘এগারো’, বাংলার প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেনকে নিয়ে ‘হীরালাল’, বিনয়-বাদল-দিনেশ এর রাইটার্স অভিযান নিয়ে ‘৮/১১’ — দেখলে বোঝা যায়, অতীতের প্রেক্ষাপটে ছবির বিষয় নির্বাচন করতে স্বচ্ছন্দ এই পরিচালক। হয়তো সেই কারণেই পরিচালকের পরবর্তী ছবির প্রেক্ষাপট পশ্চিমবাংলার ৭০ দশক ও ছবির কেন্দ্র চরিত্র তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু।

প্রসঙ্গত, জ্যোতি বসুকে নিয়ে পরিচালক গৌতম ঘোষের একটি তথ্যচিত্র রয়েছে। কিন্তু তাঁকে নিয়ে কোনও পূর্ণদৈর্ঘ্যের ছবি হয়নি। এবার সিনেমা নয় একেবারে সিরিজে দেখা যাবে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। টলিপাড়ায় শুরু হয়েছে এই বিষয় নিয়ে আলোচনা। ছবি নিয়ে এখনই কেউ প্রকাশ্যে কিছু জানায়নি। তবে শীঘ্রই সিরিজের নাম ঘোষণা করতে পারে প্রযোজনা সংস্থা। শ্যুটিং শুরু হবে তারপরেই।

তবে এই প্রবাদ-প্রতিম রাজনৈতিক নেতার ভূমিকায় কে অভিনয় করবেন? তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। অভিনেতার খোঁজেই আপাতত ব্যস্ত পরিচালক। সম্ভবত আগের ছবির ধারা বজায় রেখে এ বারও মঞ্চের কোনও নতুন মুখকেই হয়তো বাম নেতার আদলে বেছে নেবেন পরিচালক।

জ্যোতি বসু
রিলিজে নন্দন পেতে পরাজিত অনীক দত্তের 'অপরাজিত'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.