Gauri Lankesh: গৌরী লঙ্কেশের জীবনের উপর নির্মিত তথ্যচিত্র শ্রেষ্ঠ মানবাধিকার পুরষ্কার পেল টরেন্টোয়

কবিতা লঙ্কেশ জানিয়েছেন, ভারতে সর্বত্র প্রতিদিন সাংবাদিকরা শারীরিক, মৌখিকভাবে আক্রান্ত হচ্ছেন। 'গৌরী' তথ্যচিত্রটিতে সেই বিষয় তুলে ধরা হয়েছে। সাংবাদিকদের উপর আক্রমণের এক পরিসংখ্যানও তুলে ধরেছেন কবিতা
গৌরী লঙ্কেশ ও কবিতা লঙ্কেশ
গৌরী লঙ্কেশ ও কবিতা লঙ্কেশ ছবি কবিতা লঙ্কেশ-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

উগ্র হিন্দুত্ববাদীদের হাতে নিহত সাংবাদিক তথা সমাজকর্মী গৌরী লঙ্কেশের জীবনের উপর নির্মিত তথ্যচিত্র টরেন্টোর মহিলা চলচ্চিত্র উৎসবে 'শ্রেষ্ঠ মানবাধিকার' তথ্যচিত্রের পুরষ্কার পেল। 'গৌরী' নামের এই তথ্যচিত্রটি পরিচালনা করেছেন গৌরী লঙ্কেশের বোন কবিতা লঙ্কেশ।

এক বিবৃতিতে কবিতা লঙ্কেশ জানিয়েছেন, ভারতে সর্বত্র প্রতিদিন সাংবাদিকরা শারীরিক এবং মৌখিকভাবে আক্রান্ত হচ্ছেন। 'গৌরী' তথ্যচিত্রটিতে সেই বিষয়টি তুলে ধরা হয়েছে। সাংবাদিকদের উপর আক্রমণের একটি পরিসংখ্যানও তুলে ধরেছেন কবিতা।

তিনি জানিয়েছেন, গত পাঁচ বছরে দেশে দুশো'র বেশি সাংবাদিকের উপর হামলা হয়েছে। গত এক দশকে ৩০ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। এটা কেবল নথিভুক্ত তথ্য, বাস্তবে সংখ্যাটা হয়তো অনেক বেশি। আক্রমণের নেপথ্যে কারণও গুরুতর বলে মন্তব্য করেছেন কবিতা।

তিনি জানিয়েছেন, সাংবাদিকদের উপর আক্রমণ ভারতে এবং ভারতের বাইরে নতুন কিছু নয়। কিন্তু গত এক দশকে দেশে সাংবাদিকদের উপর আক্রমণের হার যেভাবে বেড়েছে তা উদ্বেগজনক। চলতি বছরের 'গ্লোবাল প্রেস ফ্রিডম ইনডেক্স' অনুযায়ী পৃথিবীর ১৮০টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩০ নম্বরে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর বেঙ্গালুরুর রাজেশ্বরী নগরে নিজের বাড়ির সামনেই গুলি করে হত্যা করা হয় সাংবাদিক গৌরী লঙ্কেশকে। উগ্র হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে কলম ধরেছিলেন তিনি। সেই কারণেই তাঁকে হত্যা করা হয়েছে। গৌরী হত্যা মামলার তদন্ত এখনও চলছে। বেশ কয়েকজন হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

'গৌরী' তথ্যচিত্রটি মন্ট্রিলের সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, আমস্টারডামের ইন্টারন্যাশনাল ডকুমেন্টরি ফিল্ম ফেস্টিভ্যাল, নিউইয়র্ক, সানডানস সহ বিশ্বের একাধিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in