Environmental Film Festival: চলচ্চিত্র উৎসবে তুলে ধরা হবে জলবায়ু সঙ্কট, পরিবেশের কথা

'মুভিং আপস্ট্রিম' ছাড়াও, আরও দুটি বহু আলোচিত চলচ্চিত্র 'মোতিবাগ' এবং 'লক্ষ্মণরেখা' চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। দুটি ছবিই পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সংকট নিয়ে, যার মুখোমুখি হতে হয় কৃষকদের
Environmental Film Festival: চলচ্চিত্র উৎসবে তুলে ধরা হবে জলবায়ু সঙ্কট, পরিবেশের কথা
অলট ইএফএফ ফিল্ম ফেস্টিভ্যালছবি অলট ইএফএফ ফেসবুক পেজের সৌজন্যে

শেষ কবে আপনি প্রকৃতই কোন নদীর ধার ধরে হেঁটেছিলেন? অথবা কমপক্ষে এমন কাউকে চেনেন যিনি কোন নদীর সমগ্র দৈর্ঘ্য বরাবর সফর করেছেন?

এখানে আপনার জানার সুযোগ এমনই এক প্রয়াসের। একজন উদ্যোক্তা থেকে পরিবেশবিদ হয়ে ওঠা সিদ্ধার্থ আগরওয়াল যিনি গঙ্গা নদীর সমগ্র দৈর্ঘ্য পরিক্রমা করেছেন। গঙ্গা যেখানে বঙ্গোপসাগরে মিশেছে সেখান থেকে গঙ্গোত্রী এবং গোমুখ পর্যন্ত।

শ্রীধর সুধীর পরিচালিত, 'মুভিং আপস্ট্রিম'। গঙ্গার তীরে বসবাসকারী মানুষের কথা এবং উদ্বেগ তুলে ধরা হয়েছে তথ্যচিত্রটিতে। পরিবেশের উদ্দেশ্যে উৎসর্গ করা চলচ্চিত্র উৎসব - অল লিভিং থিংস-এনভায়রনমেন্টাল ফিল্ম ফেস্টিভাল (ALT -EFF)-এ ছবিটি বিশেষ নজর কাড়বে।

অতিমারির কারণে ২০২১এর ALT-EFF শুরু হল শনিবার ভার্চুয়াল মাধ্যমে। এ বছর উৎসবে ৩১টি দেশের ৪৪টি ছবি দেখানো হবে। সব কটিরই কেন্দ্রীয় বিষয় পরিবেশ, সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তন।

সংগঠকরা জানালেন, এই মাধ্যমটি ব্যবহার করে দর্শকদের জলবায়ু সংকটের প্রকৃত রূপটি বোঝায় ALT-EFF। চলচ্চিত্রগুলি সাবধানে বাছাই করা হয় এবং এর দ্বিতীয় বছরে, উৎসবটি কিছু অস্বস্তিকর বিষয় সামনে নিয়ে আসছে। যেহেতু জলবায়ু জনিত জরুরী সমস্যার আমরা সম্মুখীন তাই প্রতিটি বাছাই করা চলচ্চিত্র সৃজনশীল মানুষের দৃঢ়তা দায়বদ্ধতা এবং আশার প্রতীকস্বরূপ।

'মুভিং আপস্ট্রিম' ছাড়াও, আরও দুটি বহু আলোচিত চলচ্চিত্র 'মোতিবাগ' এবং 'লক্ষ্মণরেখা' চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। দুটি ছবিই পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সংকট নিয়ে, যার মুখোমুখি হতে হয় কৃষকদের। এছাড়া আছে অভিবাসন ও অন্যান্য সামাজিক সমস্যা এবং তার সমাধানে পরিচালকদের ভাবনা।

নির্মল চন্দর ডান্দ্রিয়াল পরিচালিত মোতিবাগে র‍য়েছে উত্তরাখণ্ডের একটি গল্প। যার কেন্দ্রীয় চরিত্র বিদ্যাদত্ত শর্মা। কৃষক, সমাজকর্মী এবং কবি বিদ্যাদত্ত শর্মা প্রতিবাদী কবিতা লিখেছেন প্রকৃতির পরিবর্তন নিয়ে।

২০১৯সালে অস্কারের জন্য মনোনীত, চলচ্চিত্রটিতে তুলে ধরা হয়েছে, অভিবাসন শক্তির বিরুদ্ধে, শর্মা এবং তাঁর নেপালি মজুর রাম সিং, মোতিবাগ নামে একটি স্বপ্নকে বাঁচিয়ে রাখার জন্য কিভাবে চাষ করে।

নন্দন সাক্সেনা এবং কবিতা বহল পরিচালিত, লক্ষ্মণরেখা একজন লোকের গল্প। লক্ষ্মণ সিং, যিনি রাজস্থানের ৫৮টি খরা আক্রান্ত গ্রামকে মরূদ্যানে পরিণত করেন। চলচ্চিত্রটি বলে, আন্দোলন এবং জল সংরক্ষণের বিষয়ে সচেতনতা চিরাচরিত জ্ঞানের সহায়তায় কীভাবে দরিদ্র গ্রামবাসীদের সাহায্য করে, সেই কথা।

দর্শকরা ALT-EFF ওয়েবসাইটে নাম লিখিয়ে এই চলচ্চিত্রগুলি দেখতে পারেন।

প্রতিষ্ঠাতা সদস্য এবং উৎসবের অধিকর্তা, কুনাল খান্না বললেন, "ALT-EFF- এ, আমরা সবসময়ই আকর্ষণীয় গল্পগুলি ভাগ করে নেওয়ায় বিশ্বাসী। যে গল্প আকর্ষণীয় এবং জলবায়ু সঙ্কট সম্পর্কে উচিত প্রশ্ন তুলে ধরে। এটি অজানা গল্পের উদযাপন যা শেষ পর্যন্ত পরিবেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সচেতনতা ও বোঝাপড়া গড়ে তোলে ।

"চলচ্চিত্রের মাধ্যমে, আমাদের লক্ষ্য সমাজে ব্যতিক্রমী ধারণা তৈরি করা। পরিবেশ সংকট এবং কিভাবে আমরা আমাদের পরিস্থিতির পরিবর্তন করতে পারি যাতে সেই বিষয় নিয়ে আলোচনা হয়, সে ধরনের ছবি প্রদর্শন করি।"

এই উৎসবে জুরির ভূমিকায় আছেন আন্তর্জাতিক স্তরে প্রশংসিত ফটোগ্রাফার এবং চলচ্চিত্র নির্মাতা মাইকেল স্নাইডার এবং ছয়বারের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা আনন্দ পটবর্ধন এবং আমিন হাজী সহ বিশিষ্টরা।

- with IANS Input

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.