
বলিউড অভিনেত্রী দীপিকা পাডুকোনের পরনে খয়েরি রঙের 'হিজাব'। অন্যদিকে, কালো স্যুটে রণবীর সিং। সম্প্রতি আবু ধাবির পর্যটন ‘মেরা সুকুন’ (আমার শান্তি)-এর মুখ হয়েছে এই তারকা দম্পত্তি। যার বিজ্ঞাপনে এই বেশ প্রকাশ্যে এসেছেন দীপিকা-রণবীর। ভিডিয়োতে আবু ধাবির সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরা হয়েছে। এরপর থেকে শুরু হয়েছে বিতর্ক। কেন বিজ্ঞাপনের জন্য হিজাব পরতে হবে? প্রশ্ন উঠেছে।
ভিডিওটি প্রকাশের পরেই সামাজিক মাধ্যমে অনেকেই দীপিকাকে উদ্দেশ করে তীব্র সমালোচনা শুরু করেন। কারও মন্তব্য, "হিন্দু হয়ে হিজাব পরা সনাতন ধর্মের অপমান।" কেউ বা আবার কন্যাসন্তানের উর্দুভাষী নাম রাখার প্রসঙ্গ উত্থাপন করেও কটাক্ষ করলেন বলিউডের হাসিখুশি তারকাদম্পতিকে। আবার কারও কটাক্ষ, "হিন্দু হয়ে টিপ পরতে আপনাদের যত্ত বাধো-বাধো ঠেকে, আর হিজাব পরার ক্ষেত্রে কোনও ছুঁৎমার্গ নেই, তাই তো?"
কেউ কেউ ২০১৫ সালের তাঁর বিতর্কিত ‘মাই চয়েস' (My Choice) ভিডিওর প্রসঙ্গ টেনে লেখেন, “তখন নিজের পছন্দের কথা বলেছিলেন, এখন হিজাব পরে বিজ্ঞাপন করছেন! কী হলো সেই স্বাধীনতার?”
অন্যদিকে, অনেকে এই সমালোচনাকে অযৌক্তিক বলেও প্রতিক্রিয়া জানিয়েছেন। তাঁদের মতে, মসজিদে প্রবেশের সময় মাথা ঢেকে রাখা ধর্ম নয়, বরং শিষ্টাচারের অংশ। একজন মন্তব্য করেন, “রিহানাও তো এখানে এসে মাথা ঢেকেছিলেন, এটা সম্মানের ব্যাপার, ধর্ম নয়।” আরেকজন লিখেছেন, “মানুষ অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে। পবিত্র স্থানে নির্দিষ্ট পোশাকবিধি মানা ভদ্রতারই পরিচায়ক।”
তবে দীপিকার এই পোশাকটিকে নেটিজেন ‘হিজাব’ বললেও, বাস্তবে তা ছিল ‘আবায়া’। হিজাব যেখানে কেবল চুল ও গলা ঢাকে, সেখানে আবায়া হলো কাঁধ থেকে পায়ের গোড়ালি পর্যন্ত ঢেকে রাখা ঢিলেঢালা পোশাক।
শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদের সরকারি ওয়েবসাইট অনুসারে, মহিলা দর্শনার্থীদের জন্য নির্দিষ্ট পোশাকবিধি রয়েছে। পায়ের গোড়ালি পর্যন্ত ঢাকা থাকতে হবে, হাতা হতে হবে কবজির নিচে পর্যন্ত, আর মাথা সম্পূর্ণ আবৃত রাখতে হবে। নির্দেশিকায় স্পষ্ট বলা আছে, এই নিয়মটি “উপাসনাস্থলের পবিত্রতা রক্ষার জন্য”।
অন্যদিকে, বিজ্ঞাপনের এই ভিডিও প্রকাশ্যে আসার পরেই দীপিকার ভক্তদের একাংশ অভিনেত্রীর প্রশংসায় মুখর। অনেকেই লিখেছেন, “তিনি সবসময়ই সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল। ভারতীয় মন্দির হোক বা বিদেশের মসজিদ—সব জায়গায় মর্যাদা বজায় রেখেছেন।”
একজন মন্তব্য করেছেন, “যে দেশে যাচ্ছেন, সেখানকার সংস্কৃতি অনুযায়ী পোশাক পরা শালীনতারই পরিচয়। একজন আন্তর্জাতিক তারকা হিসেবে এটা প্রশংসনীয়।” কেউ কেউ স্মরণ করিয়ে দিয়েছেন, দীপিকা ও রণবীরকে আগেও একাধিক ধর্মীয় স্থানে যেতে দেখা গিয়েছে, “সিদ্ধিবিনায়ক মন্দিরে যান, গুরুদ্বারে যান, এবার মসজিদে গিয়েও সম্মান দেখালেন—এটাই তো ধর্মনিরপেক্ষ ভারতের সৌন্দর্য।”
আবু ধাবির পর্যটন কর্তৃপক্ষ সোমবার ঘোষণা করেছে, দীপিকা পাড়ুকোন এখন থেকে রণবীর সিংয়ের সঙ্গে ‘এক্সপেরিয়েন্স আবু ধাবি’-র আঞ্চলিক ব্র্যান্ড অ্যাম্বাসাডর। এই ঘোষণার সঙ্গেই মুক্তি পায় নতুন বিজ্ঞাপনচিত্রটি।
ভিডিওটি নিজের সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে রণবীর লেখেন, “আবু ধাবি এমন এক গন্তব্য, যেখানে পরিবার নিয়ে ভ্রমণ সবচেয়ে উপভোগ্য। এখন আমার স্ত্রীও এই যাত্রায় ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে যুক্ত হলেন, এটি বিশেষ মুহূর্ত।”
দীপিকা যোগ করেন, “ভ্রমণ তখনই অর্থপূর্ণ হয়, যখন তা প্রিয়জনদের সঙ্গে ভাগ করা যায়। আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি এই সুন্দর শহরের প্রতিটি অভিজ্ঞতা উপভোগ করার।”
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন