RSSকে তালিবানের সঙ্গে তুলনা, হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগে জাভেদ আখতারের বিরুদ্ধে FIR

গত মাসের শুরুতে বৈদ্যুতিন মাধ্যমে সাক্ষাৎকারে জাভেদ আখতার বলেন যে, 'তালিবান ইসলাম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। আর একদল হিন্দু রাষ্ট্র। এদের মানসিকতা একই।
RSSকে তালিবানের সঙ্গে তুলনা, হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগে জাভেদ আখতারের বিরুদ্ধে FIR
জাভেদ আখতারফাইল ছবি সংগৃহীত

ফের বিতর্কে জড়িয়ে পড়লেন কবি, গীতিকার জাভেদ আখতার। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের হল মুম্বইয়ে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, কয়েকদিন আগে তিনি রাষ্ট্রীয় সংঘ সেবক-সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলিকে তালিবানি বলে নিশানা করেছিলেন। তার জেরে থানের আদালত তাকে নোটিশও ধরায়।

রবিবার সন্তোষ দুবে নামে মুম্বইয়ের এক আইনজীবী অভিযোগ দায়ের করেছিলেন গীতিকারের বিরুদ্ধে। নিজেকে আরএসএসের সমর্থক বলে দাবি করেন তিনি। সেই অভিযোগের প্রেক্ষিতেই সোমবার মুলুন্দ পুলিশ স্টেশনে তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারায় (মানহানি) এফআইআর দায়ের করে মুম্বই পুলিশ।

কী বলেছিলেন জাভেদ? গত মাসের শুরুতে বৈদ্যুতিন মাধ্যমে সাক্ষাৎকারে জাভেদ আখতার বলেন যে, 'তালিবান ইসলাম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। আর একদল হিন্দু রাষ্ট্র। এদের মানসিকতা একই। তালিবান বর্বর। ওদের কার্যকলাপ নিন্দনীয়। কিন্তু আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলকে সমর্থনকারীদের মানসিকতা কী আলাদা? এইসব সংগঠনের সদস্যদের আত্মদর্শন প্রয়োজন।'

এই বক্তব্যের প্রতিবাদে সরব হয় আরএসএস-সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলি। এই ধরনের মন্তব্য হিন্দুদের ভাবাবেগকে আঘাত করে বলে অভিযোগ ওঠে। তাই মামলাও হয়। তার প্রেক্ষিতেই এফআইআরও হল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.