বড়ো শিক্ষা হলো আমার - ছোটবেলার দুর্গাপুজা নিয়ে মুখ খুলে ধর্মীয় কটাক্ষের জবাবে মীর

মীর লেখেন, "ইতিমধ্যে ধর্মের নামে কিছু বিজ্ঞ মানুষ জ্ঞান ফলাতে চলে এসেছেন। এত যুগ বাদেও মানুষকে বোঝানো গেল না যে ধর্ম যার যার নিজের ব‍্যাপার কিন্তু উৎসব সবার।"
বড়ো শিক্ষা হলো আমার - ছোটবেলার দুর্গাপুজা নিয়ে মুখ খুলে ধর্মীয় কটাক্ষের জবাবে মীর
মীরছবি সংগৃহীত

একটি বিজ্ঞাপনী প্রচারে নিজের ছেলেবেলার দুর্গাপুজো নিয়ে মুখ খুলেছিলেন অভিনেতা তথা সঞ্চালক মীর। তাতেই শয়ে শয়ে ধর্মীয় কটাক্ষ ধেয়ে এলো তাঁর দিকে। যা দেখে অভিনেতার আক্ষেপ, 'বড় শিক্ষা হলো আমার। অশেষ ধন্যবাদ তাঁদের যাঁরা বারবার মনে করিয়ে দেন আমি শুধুই একজন মুসলমান।'

একটি মোবাইল প্রস্তুতকারক কোম্পানির হয়ে বিজ্ঞাপন করেছিলেন মীর। বিজ্ঞাপনে নিজের ছেলেবেলার দুর্গাপুজো নিয়ে স্মৃতিচারণ করছিলেন তিনি। কীভাবে তাঁর বাবার একটি কথা তাঁকে অনুপ্রাণিত করেছিলেন তা বলছিলেন তিনি। অন‍্যদেরও তাঁদের জীবনে এরকম কোনো বিশেষ মুহূর্ত আছে কিনা তা জানাতে বলেছিলেন‌ তিনি। তাঁর এই ভিডিও যেমন বহু মানুষের প্রশংসা কুড়িয়েছে তেমনি তাঁর দিকে ধেয়ে এসেছে একের পর এক ধর্মীয় কটাক্ষ।

ভিডিওতে মীর তাঁর ছোটবেলার অভাবের সংসারের গল্প বলেছিলেন। তিনি বলেছিলেন, "যখন নুন আনতে পান্তা ফুরনোর মতো অবস্থা ছিল, পুজোয় প্রত‍্যেক বছর আমার বাবা-মা আমাকে নতুন জামা-কাপড় উপহার দিতেন। কিন্তু কোনোদিন তাঁরা নিজেদের জন্য জামাকাপড় কিনতেন না। অনেক বছর পর্যন্ত আমার মনে প্রশ্ন ছিল, কেন আমার নতুন হয়, তাঁদের হয় না?"

অভিনেতা এনিয়ে তাঁর বাবাকে একবার প্রশ্ন করেছিলেন। অভিনেতার কথায়, তাঁর বাবা তাঁকে যা বলেছিলেন সেটা তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছিল। তিনি বলেন, "বাবা বলেছিলেন, তুমি তো ছোট, বড় হচ্ছো, দৈর্ঘ্যে-প্রস্থে বাড়ছো, তাই তোমার নতুন জামা-কাপড় লাগবে। আমরা‌ তো বড় হয়ে গেছি। তাই আমাদের লাগে না।" সঞ্চালক বলেন, অনেক পরে তিনি উপলব্ধি করেছিলেন তাঁদের একসাথে তিনজনের পোশাক কেনার সামর্থ্য ছিল না।

এইটুকু কথাতেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ওই ভিডিওর কমেন্ট বক্স ধর্মীয় বিদ্বেষে ভরে যায়। তাঁদের পাল্টা জবাব দিয়েছেন মীর। সোশ্যাল মিডিয়ায় এক দীর্ঘ পোস্টে তিনি লেখেন, "ইতিমধ্যে ধর্মের নামে কিছু বিজ্ঞ মানুষ জ্ঞান ফলাতে চলে এসেছেন। এত যুগ বাদেও মানুষকে বোঝানো গেল না যে ধর্ম যার যার নিজের ব‍্যাপার কিন্তু উৎসব সবার।... এতদিন বাদেও এটা যিনি বুঝে উঠতে পারলেন না, তিনি ভবিষ্যতেও পারবেন না। তাঁর জন্য করুণা।"

আক্ষেপের সুরে তিনি আরও বলেন, "বড় একটা শিক্ষা হলো আমার। অশেষ ধন্যবাদ তাঁদের যাঁরা বারবার মনে করিয়ে দেন আমি শুধুই একজন মুসলমান, অন‍্য কোনো পরিচয় নেই মীরের।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in