প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত, ভুগছিলেন কিডনির সমস্যায়

সাতের দশকে এলাহবাদে তাঁর অভিনয় জীবন শুরু হয়। নাটক দিয়ে শুরু করেছিলেন তাঁর কেরিয়ার। এরপর কলকাতায় এসে ১৯৭৮ সালে যোগ দেন নান্দীকার নাট‍্যদলে। সেখান থেকে ১৯৮৪ সালে পর্দার অভিনয়ে পা রাখেন তিনি।
প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত, ভুগছিলেন কিডনির সমস্যায়
স্বাতীলেখা সেনগুপ্তফাইল ছবি

প্রয়াত হলেন অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। আজ দুপুরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭১। গত ২২ মে নিজের ৭১তম জন্মদিন পালন করেছিলেন তিনি।

দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন অভিনেত্রী। ডায়ালাইসিস চলছিল তাঁর। কিছুদিন আগে শারীরিক অবস্থার অবনতির কারণে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানেই আজ দুপুরে কিডনি বিকল হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সাতের দশকে এলাহবাদে তাঁর অভিনয় জীবন শুরু হয়। নাটক দিয়ে শুরু করেছিলেন তাঁর কেরিয়ার। এরপর কলকাতায় এসে ১৯৭৮ সালে যোগ দেন নান্দীকার নাট‍্যদলে। সেখান থেকে ১৯৮৪ সালে পর্দার অভিনয়ে পা রাখেন তিনি। তাঁর প্রথম ছবি ছিল সৌমিত্র চট্টোপাধ্যায় ও ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সাথে। সত‍্যজিৎ রায় পরিচালিত 'ঘরে বাইরে' সিনেমায় 'বিমলা'র চরিত্রে স্বাতীলেখার অভিনয় সিনেমাপ্রেমী দর্শকের মনে আজও একটি বিশেষ জায়গা দখল করে রেখেছে।

এরপর‌ দীর্ঘ কয়েক বছর সিনেমাতে দেখা যায়নি তাঁকে আর। মঞ্চের অভিনয় নিয়েই ছিলেন তিনি। ২০১৫ সালে ফের সৌমিত্র বন্দ্যোপাধ্যায়ের নায়িকা হয়েই বড় পর্দায় ফিরে আসেন তিনি, নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের 'বেলাশেষে' সিনেমার মধ্যে দিয়ে। সৌমিত্র-স্বাতীলেখার জুটি দর্শকের পছন্দ হওয়ায় 'বেলাশুরু' নামক ফের একটি সিনেমা করেন তাঁরা। যদিও এখনও মুক্তি পায়নি সিনেমাটি। অভিনেত্রীর আরো একটি সিনেমা 'ধর্মযুদ্ধ'ও এখনও মুক্তির অপেক্ষায় রয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in